JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

সব ধরনের ঠাণ্ডার ওষুধটি কী?

সাস্থ্যকথা/হেলথ-টিপস 12th Oct 2016 at 12:09am 537
সব ধরনের ঠাণ্ডার ওষুধটি কী?

আপনি যদি কোনো ধরনের ঠাণ্ডার সমস্যায় ভোগেন তাহলে এ বিষয়টি বিবেচনা করতে পারেন। এটি কার্যকর হতে পারে আপনার শ্বাস নিতে সমস্যা হলে, নার্ভ সমস্যায়, একইভোবে হাঁটতে কষ্ট ও দৃষ্টিশক্তির সমস্যাতেও এটি সমান কার্যকর। এ সমস্যায় কারণ হতে পারে ভিটামিন, মিনারেল ও প্রোটিনসহ কয়েকটি খাদ্যপ্রাণের ঘাটতি। আর এর সমাধানও সেভাবেই করা উচিত।

এ বিষয়ে একজন বিশেষজ্ঞ বলেন, দুটি বড় ভিটামিনের অভাবে ঠাণ্ডার সমস্যা হতে পারে। আর এ সমস্যার সমাধান হতে পারে সে অভাব পূরণের মাধ্যমে।

ভিটামিন ডি
ভিটামিন ডি-র অভাবে বহু মানুষই নানা ধরনের সমস্যায় আক্রান্ত হয়। এসব সমস্যার মধ্যে রয়েছে শিশুদের অ্যাজমা, দুর্বল হাড়, হৃদরোগজনিত সমস্যা, বুদ্ধিমত্তার দুর্বলতা ইতাদি। এছাড়া ভিটামিন ডিয়ের অভাবে যেসব রোগ বা এ ধরনের সমস্যা হতে পারে তার মধ্যে ক্যান্সারও রয়েছে। অনেকেই জানেন যে, ভিটামিন ডি সূর্যতাপের ফলে দেহে গঠিত হয়। এছাড়া এটি ডিমের কুসুম ও মাছের তেলে পাওয়া যায়। এর পরেও অবশ্য বহু মানুষ ভিটামিন ডি-র অভাবে থাকেন। এক্ষেত্রে সমাধান হলো ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণ করা।

ভিটামিন বি১২
ভিটামিন বি১২-এর অভাবে কত সমস্যা হতে পারে তার তালিকা দেখলে যে কেউ অবাক হবেন। কারণ পালপিটেশন, নার্ভ সমস্যা ও শ্বাস প্রশ্বাসের সমস্যাই শুধু নয় এর অভাবে আরও বহু সমস্যা হতে পারে। ভিটামিন বি১২-এর অভাবে ত্বকের সমস্যা হতে পারে। এক্ষেত্রে অনেকেরই ত্বক ফ্যাকাসে হয়ে যেতে পারে। এছাড়া বিষণ্ণতা, স্মৃতিশক্তি নষ্ট, চুল পড়ে যাওয়া ও আচরণগত সমস্যা হতে পারে। এছাড়া এ ভিটামিনের অভাবে হঠাৎ করে অজ্ঞান হয়ে যাওয়ার প্রবণতাও দেখা দিতে পারে। যারা নিরামিষ খান সব সময় তাদের এ সমস্যা বেশি হতে পারে। কারণ এ ভিটামিনটি দুধ ও আমিষে পাওয়া যায়। এছাড়া আরেকটি কারণে ভিটামিন বি১২ সমস্যা হতে পারে। এ সমস্যার কারণ কিছু রোগ। এ রোগগুলোর কারণে ভিটামিন বি দেহে প্রবেশ করবে না।

নিজে ওষুধ খাবেন না
ঠাণ্ডা সমস্যার সমাধানে আরেকটি বিষয় বিশেষজ্ঞরা মনে করিয়ে দিচ্ছেন। তা হলো- নিজে ওষুধ খাওয়া যাবে না। চিকিৎসকের পরামর্শ নিয়েই আপনার ভিটামিন ও অন্যান্য সমস্যার চিকিৎসা করতে হবে। আর এ সমস্যা হলে তাই বিশেষজ্ঞের পরামর্শ হলো চিকিৎসকের অনুমতি ছাড়া সাপ্লিমেন্ট সেবন করতে হবে। কারণ ভিটামিন বাড়তি মাত্রায় দেহে প্রবেশ করলে দেহে বিষক্রিয়া হতে পারে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)