JanaBD.ComLoginSign Up

টানা সর্বোচ্চ সিরিজ জয়ী অধিনায়ক মাশরাফি

ক্রিকেট দুনিয়া 15th Oct 2016 at 11:44am 654
টানা সর্বোচ্চ সিরিজ জয়ী অধিনায়ক মাশরাফি

ঘরের মাঠে টানা ছয়টি সিরিজ জিতে সপ্তম জয়ের সামনে ছিল বাংলাদেশ। তবে ইংলিশদের বিপক্ষে হেরে সে স্বপ্ন পূরণ হলো না টাইগারদের। তবে সিরিজ জিততে না পারলেও অনন্য একটি রেকর্ডের অধিকারী হয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। দেশের মাটিতে টানা সর্বোচ্চ সিরিজ জয়ী অধিনায়ক মাশরাফি।

২০১৪ সালে টানা হারের পর জিম্বাবুয়ে সিরিজের আগে হঠাৎই অধিনায়কত্ব দেয়া হয় মাশরাফি বিন মর্তুজাকে। আর তাতেই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। জিম্বাবুয়েকে ৫-০তে হারিয়ে হোয়াইটওয়াশ করে শুরু করে টাইগাররা। এরপর পাকিস্তানকেও হোয়াইটওয়াশের স্বাদ দেয় মাশরাফিরা। একই বছরে ভারত, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ের বিপক্ষে জয় পায় বাংলাদেশ। এরপর চলতি বছরে সর্বশেষ আফগানিস্তানের বিপক্ষেও সিরিজ জিতে বাংলাদেশ।

মাশরাফির পর এই তালিকায় আছেন ১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কা দলের অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। তার হাত ধরে ঘরের মাঠে শ্রীলংকা জিতেছে ৪টি ওয়ানডে সিরিজ। এছাড়াও ডাচ ওয়ানডে অধিনায়ক জেরোইন স্মিটসও ঘরের মাঠে রানাতুঙ্গার সমান টানা ৪টি ওয়ানডে সিরিজ জিতেছেন।

এদিকে দেশের মাটিতে টানা সর্বোচ্চ সিরিজ জয়ী অধিনায়ক হলেও দেশ ও দেশের বাইরে টানা সিরিজ জয়ের ক্ষেত্রে মাশরাফির অবস্থান চারে। এ তালিকায় শীর্ষে আছেন ক্যারিবিয়ান লিজেন্ড স্যার ভিভ রিচার্ডসের। তার হাত ধরে ক্যারিবিয়ানরা টানা ১০টি ওয়ানডে সিরিজে জয় পেয়েছিল। এছাড়া প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথ ৮টি ও আরেক ক্যারিবিয়ান লিজেন্ড ক্লাইভ লয়েড টানা ৭টি ওয়ানডে সিরিজে দলকে জয় এনে দিয়েছেন। -জাগো নিউজ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)