JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

কাঠবাদাম ত্বক কতটা উজ্জ্বল করে?

রূপচর্চা/বিউটি-টিপস 15th Oct 2016 at 1:40pm 253
কাঠবাদাম ত্বক কতটা উজ্জ্বল করে?

ত্বক উজ্জ্বল করতে, কালচে ভাব দূর করতে, বলিরেখার সমস্যা সমাধানে এবং ত্বক নরম ও মসৃণ করতে কাঠবাদাম খুবই কার্যকর। কারণ এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রণ, ভিটামিন বি ৬ ও পটাশিয়াম রয়েছে। এই উপাদানটি স্ক্রাব হিসেবেও ব্যবহার করা যায়, প্যাক হিসেবেও বেশ উপকারী আবার এর তেলও ত্বকের জন্য কার্যকর।

• নিচে কাঠবাদাম দিয়ে তৈরি কয়েকটি প্যাকের পরামর্শ দেওয়া হয়েছে, যা ত্বক উজ্জ্বল করতে বেশ কার্যকর। চলুন, এক নজরে দেখে নেওয়া যাক.....

কাঠবাদাম ও দুধ
কয়েকটি কাঠবাদাম সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এর সঙ্গে সামান্য দুধ মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। ৫ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের রক্ত সঞ্চালনে সাহায্য করবে এবং ত্বক উজ্জ্বল করবে। কারণ এর ল্যাকটিক এসিড অনেক দ্রুত ত্বক উজ্জ্বল করে।

মধু ও কাঠবাদাম
মধু ত্বকে প্রাকৃতিকভাবে আর্দ্রতা ধরে রাখে এবং ত্বকের মরা কোষ দূর করতে সাহায্য করে। কাঠবাদাম গুঁড়ো করে মধুর সঙ্গে মিশিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এবার ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের রুক্ষতা দূর করে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

পেঁপে ও কাঠবাদাম
কয়েক টুকরা পেঁপে চটকে নিয়ে এর সঙ্গে ব্লেন্ড করা কাঠবাদাম ও সামান্য পানি মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে টানটান করবে এবং ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে।

কাঠবাদাম ও ওটমিল
একটি ব্লেন্ডারে কয়েককটি কাঠবাদাম, ১ টেবিল চামচ ওটমিল ও সামান্য পানি দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এই প্যাক মুখে লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। ১০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের মরা কোষ দূর করে ত্বক নরম ও মসৃণ করে এবং ত্বকের কালচে ভাব দূর করে।

কলা ও কাঠবাদাম
কলা ত্বকের গভীরে গিয়ে পুষ্টি জোগায়। একটি কলা চটকে নিয়ে এর সঙ্গে চার-পাঁচটি কাঠবাদামের গুঁড়া মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের বলিরেখা দূর করে এবং ত্বক উজ্জ্বল করে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)