JanaBD.ComLoginSign Up

দ্বাদশ খেলোয়াড় থেকে ত্রিপল সেঞ্চুরির পর যা বললেন ইতিহাসের রুপকার আজহার

ক্রিকেট দুনিয়া 15th Oct 2016 at 1:49pm 680
দ্বাদশ খেলোয়াড় থেকে ত্রিপল সেঞ্চুরির পর যা বললেন ইতিহাসের রুপকার আজহার

১৪ বছর আগে লাহোরে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়ে ক্লান্ত ইনজামাম-উল হক। দ্বাদশ খেলোয়াড় হিসেবে পানি, তোয়ালে নিয়ে মাঠে যায় এক যুবক। ইনজিকে খুব কাছ থেকে দেখে।

সেই দ্বাদশ খেলোয়াড় এখন ৩১ বছরের এক পরিপূর্ণ ব্যাটসম্যান। ইতিহাস স্রষ্টা হয়ে গেলেন শুক্রবার। দুবাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হার না মানা ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন আজহার আলি। উঠে গেছেন ভিন্ন উচ্চতায়। দিবা-রাত্রির টেস্টের যুগের ঐতিহাসিক চরিত্র এখন তিনি। ডে-নাইট টেস্টের প্রথম সেঞ্চুরিয়ান, প্রথম ডাবল সেঞ্চুরিয়ান, প্রথম ট্রিপল সেঞ্চুরিয়ান- সবগুলো কীর্তি আজহারের ওই ৩০২ রানের ক্ল্যাসিক ইনিংসে।

ত্রিপল সেঞ্চুরির পর তিনি বলেলেন, "ইনজামাম যেদিন ধ্রুপদি ট্রিপল সেঞ্চুরি করলেন সেদিন আমাকে বদলী ফিল্ডার হিসেবে মাঠে পাঠানো হলো। এখনো মনে আছে তা।" ২০০২ সালের মে মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের লাহোর টেস্ট চোখে ভাসে আজহারের, "এখন আমার নিজেরই অসাধারণ এক অর্জন হলো।

আমি গর্বিত। কতোটা খুশি তা বলে বোঝাতে পারবো না। এটা আমি আমার সারাজীবন মনে রাখবো।" তার ইতিহাস গড়া ট্রিপলের ওপর দাঁড়িয়ে ৩ উইকেটে ৫৭৯ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। ১ উইকেটে ৬৯ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে ক্যারিবিয়ানরা।

পাকিস্তানের ইতিহাসের মাত্র চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ট্রিপল সেঞ্চুরি আজহারের। তাও দেশের ৪০০তম টেস্টে। নিজের ৫০তম ম্যাচে। পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে আজহারের আগে তিন অঙ্কের কীর্তি ছিল হানিফ মোহাম্মদ (৩৩৭), ইনজামাম-উল হক (৩২৯) আর ইউনিস খানের (৩১৩)। জাভেদ মিয়াঁদাদ ছয়টি ডাবল করেও ছুঁতে পারেননি সেই মাইলফলক। অথচ ক্যারিয়ারের দ্বিতীয় ডাবলটাই তিন অঙ্কে পরিণত করলেন পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক।

বাংলাদেশের বিপক্ষে করা ২২৬ রানের ইনিংস ছাড়িয়েছেন আজহার। ডাবলের পর ১০টা বুক ডন দিয়েছেন। অধিনায়ক মিসবাহ-উল হকের দেখিয়ে দেওয়া মতো সামরিক কায়দায় স্যালুটও ছিল। ট্রিপলের পর সিজদা। আর ইনিংসটাকে বাবা-মা ও দেশের মানুষকে উৎসর্গ করে আরো অবনত হয়ে ফিরেছেন। নতুন উচ্চতা তো মানুষকে বিনয়ী হতেই শেখায়।

তথ্যসূত্রঃ এমটিনিউজ২৪

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 4.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)