JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

মহাকাশে আসগার্ডিয়া নামে তৈরি হচ্ছে নতুন দেশ!

বিজ্ঞান জগৎ 17th Oct 2016 at 9:18am 437
মহাকাশে আসগার্ডিয়া নামে তৈরি হচ্ছে নতুন দেশ!

প্রযুক্তি ডেস্ক:

দূর আকাশে বসত বানিয়ে তারাদের কাছাকাছি থাকার ইচ্ছা থাকে অনেকেরই। শিল্পীর তুলির টান বা কবির রচনা কিছুটা তৃপ্তি দেয় তাদের। কিন্তু আকাশে বসবাসের উপায় কই? বিশেষ করে, সাধারণ মানুষদের জন্য।

আকাশে বসবাসের সুযোগ এখনই পাওয়া যাবে না। তবে অদূর ভবিষ্যতেও যে পাওয়া যাবে না, তা নয়। কারণ, আকাশে বসত বানানোর তোড়জোড় শুরু করেছে একটি সংস্থা, তাও একেবারে ইট-কাঠ-পাথরের।

আসগার্ডিয়া নামে মহাকাশে একটি জাতি বা দেশ তৈরি করতে চলেছেন ইউরোপের কিছু বিজ্ঞানী। গত বুধবার প্যারিসে এক সাংবাদিক সম্মেলনে ঘোষণা করা হয়েছে তারই পুরো পরিকল্পনা।

ওই পরিকল্পনা মতে, আগামী বছরই মহাকাশে শুরু হবে সেই দেশ তৈরির কাজ। প্রাথমিকভাবে এক লাখ মানুষকে নাগরিকত্ব দেওয়া হবে। নাগরিকত্ব মিলবে যোগ্যতা ও মানবিকতার নিরিখে।

বিজ্ঞানীদের দাবি, মহাকাশে ঘুরে বেড়াচ্ছে হাজার হাজার গ্রহাণু। একটা আছড়ে পড়লেই মানব সভ্যতার বিষম বিপদ। কারণ, পৃথিবী ছেড়ে মানুষের যাওয়ার জায়গা নেই। তাই তৈরি করা হবে এই মহাকাশ স্টেশন। সেখানে মানুষ বসবাসের পাশাপাশি কাজকর্মও করবে, যেমনটা আমরা পৃথিবীতে করে থাকি।

আসগার্দিয়া-র নাগরিকত্ব পেতে নিবন্ধন করাতে হবে সংস্থার ওয়েবসাইটে।

গত সপ্তাহেই ঘোষণা করা হয়, আন্তর্জাতিক স্পেস স্টেশনের আয়ু ফুরাতে চলেছে ২০২৪ সালে, এরপর পরিত্যক্ত ঘোষণা করা হবে সেটিকে। তার পরই মহাকাশে ভয়শূন্যতায় মানুষের গবেষণার কী হবে তা নিয়ে ভাবনায় পড়েছেন অনেকে। আসগার্ডিয়া শেষ পর্যন্ত সত্যিই তৈরি হলে ভাবনা মিটবে তাদের।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)