JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

প্রতারকের ফোনকলে তথ্য না দেওয়ার পরামর্শ বিটিআরসি’র

BTRC News 17th Oct 2016 at 2:15pm 209
প্রতারকের ফোনকলে তথ্য না দেওয়ার পরামর্শ বিটিআরসি’র

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নামে ফোনকল বা এসএমএসের মাধ্যমে গ্রাহকদের কাছ থেকে তথ্য হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র।

কিন্তু বিটিআরসি গ্রাহকদের কাছ থেকে এমন কোনো তথ্য নেয় না বলে ফেইসবুকে একটি পোস্টে জানিয়েছে। একই সঙ্গে বিষয়টি নিয়ে সচেতন থেকে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য না দেওয়ার পরামর্শ দিচ্ছে সংস্থাটি।

ওসব ফোনকল ও এসএমএসে গ্রাহকদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য, সিম রেজিস্ট্রেশন তথ্য, অর্থ বা মোবাইল ব্যাংকিং সম্পর্কিত তথ্য (পাসওয়ার্ড, অ্যাকাউন্ট পিন নম্বর) হাতিয়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছে বিটিআরসি।



এমনকি প্রতারক চক্রটি অবৈধ প্রযুক্তি ব্যবহার করে বিটিআরসির ল্যান্ড লাইন ও মোবাইল ফোন নম্বর নকল করে এসব ফোনকল ও মেসেজ পাঠাচ্ছে। যা বিটিআরসি’র বলেই মনে হবে।

ওই পোস্টে বিটিআরসি বলছে, বিভিন্ন মোবাইল অপারেটর নম্বর এবং অবৈধ প্রযুক্তি ব্যবহার করে বিটিআরসি এর ল্যান্ড লাইন (+৮৮০২৯৬১১১১১) এবং মোবাইল নম্বর(+৮৮০১৫৫৫১২১১২১) কপি করে ব্যবহার করতে দেখা যাচ্ছে। এমনকি, বিটিআরসি নামেও কল করতে দেখা যাচ্ছে।

শুধু তাই নয়, BD info, Bangladesh info, BTRC info প্রভৃতি নামে বিভিন্ন এসএমএস পাঠিয়ে পিন নম্বর বা অর্থ চাওয়া হচ্ছে। যা বিটিআরসি থেকে করা হয় না।

বিটিআরসি বলছে, কমিশন থেকে কল বা এসএমএস এর মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের জটিলতা দূরীকরণের নামে গ্রাহকের ব্যক্তিগত তথ্য বা গোপন পিন বা পাসওয়ার্ড চাওয়া হয় না।

তাই বিটিআরসি এসব ঘটনার ক্ষেত্রে গ্রাহকদের সচেতন থাকার পরামর্শ দিয়েছে। একই সঙ্গে তারা প্রতারক চক্রের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও জানায়।

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 4.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)