JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

যেমন হতে পারে টাইগারদের প্রথম টেস্টের একাদশ

ক্রিকেট দুনিয়া 19th Oct 2016 at 3:03pm 1,061
যেমন হতে পারে টাইগারদের প্রথম টেস্টের একাদশ

চারটি নতুন মুখ আর ছয়টি পরিবর্তন নিয়ে সাজানো হয়েছে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্টের ১৪ সদস্যের স্কোয়াড। মূলত ইংলিশদের বিপক্ষে সেরাটা দিতে এমনভাবে স্কোয়াড গড়েছে টিম ম্যানেজম্যান্ট।

যতটুকু অনুমান করা যায় ইংলিশদের বিপক্ষে পাঁচ ব্যাটসম্যান, দুই অলরাউন্ডার আর চার বোলার নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ। ওপেনিং জুটিতে থাকবেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। টপ অর্ডারে থাকবেন মমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। মিডল অর্ডারে সাকিব আল হাসান, সাব্বির রহমান ও শুভাগত হোম। আর টেইল এন্ডারে থাকবেন তাইজুল ইসলাম, শফিউল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বি।

ওপেনিং ও টপ অর্ডারের সবাই পরীক্ষিত এবং তারাই যে থাকবেন তা নিশ্চিত করে বলা যায়। মিডল অর্ডারে সাকিব আল হাসান নিশ্চিত। নতুন হিসেবে সেখানে যোগ হতে পারে সাব্বির ও শুভাগত হোমের নাম। আমার মনে হয় ‘ব্যাক আপ’ উইকেটরক্ষক হিসেবে নুরুল হাসান সোহানকে স্কোয়াডে রাখা হলেও একাদশের জন্য নয়।

সাব্বির প্রায় নিশ্চিত প্রথম ম্যাচের জন্য। আর চট্টগ্রামের ফ্ল্যাট উইকেটের জন্য এক্সট্রা স্পিনার হিসেবে ডানহাতি অফ স্পিনার শুভাগত হোমই হতে পারে টিম ম্যানেজমেন্টের প্রথম পছন্দ। সেক্ষেত্রে স্পিন অলরাউন্ডার মিরাজকেও নেয়া যেতে পারে কিন্তু অভিজ্ঞতা বিচার করে হয়ত হোমকেই দলে টেনে নেয়া হতে পারে যেমনটি এর আগেও হয়ে এসেছে।

আর যদি সোহানকে খেলাতেই হয় সেক্ষেত্রে হয় শুভাগত হোমকে বাদ দিতে হবে নয়ত সাব্বির রহমানকে। খেলার আগে কোচ বারবার মেনশন করেছেন যে ইংল্যান্ডের বিপক্ষে ডান হাতি একজন স্পিনার অবশ্যই দরকার সে হিসেবে হোমকে দলে রাখাটাই স্বাভাবিক। তবে তাকে না রাখারও জায়গা আছে যেহেতু মাহমুদউল্লাহ ডানহাতি অফ স্পিন করেন।

আগে পরে সাত নম্বরে খেলা সৌম্যের জায়গায় দেখা যেতে পারে সাব্বির রহমানকে। পার্ট টাইমার হিসেবে সাব্বির ভাল বোলার যেটা প্রস্তুতি ম্যাচেও সে প্রমাণ করেছে সেই সাথে ব্যাটিং তো আছেই। আর বাইরে থেকে এটা কিছুটা হলেও আচ করা যাচ্ছে যে সৌম্য থেকে সাব্বির এগিয়ে রয়েছেন প্রথম ম্যাচে খেলার দৌঁড়ে। তবে বাড়তি ব্যাটসম্যান হিসেবে সৌম্যকে নিতে হলে একজন সিমার বাদ দেয়া যেতে পারে যেহেতু সৌম্য মিডিয়াম পেস করতে পারেন।

টেইল এন্ডারে রাখা হতে পারে তাইজুল ইসলাম, শফিউল ইসলাম ও কামরুল ইসলামকে। সাকিব আল হাসানের সাথে একজন স্পেশালিস্ট স্পিনার হিসেবে তাইজুল দলে থাকবেন। সেই সাথে দুই সিমার নিয়ে একাদশ গঠন করতে হলে অবশ্যই কামরুল ও শফিউলকে নিতে হবে। কারণ এ দু'জন ছাড়া স্কোয়াডে নেই আর কোন সিমার। আর পূর্বের মত একজন সিমার খেলিয়ে নিশ্চয়ই আবারো বিতর্কের সম্মুখীন হতে চাইবে না টিম ম্যানেজমেন্ট।

• বাংলাদেশ একাদশ (সম্ভাব্য)
তামিম ইকবাল (সহ-অধিনায়ক), ইমরুল কায়েস, মমিনুল হক সৌরভ, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, সাব্বির রহমান, শুভাগত হোম/নুরুল হাসান সোহান, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বি।

তথ্যসূত্রঃ অনলাইন

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 4.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)