JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচে কিছু ভুল সিদ্ধান্ত, শাস্তির মুখে পড়তে পারে দুই আম্পায়ার?

ক্রিকেট দুনিয়া 21st Oct 2016 at 10:39pm 1,041
বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচে কিছু ভুল সিদ্ধান্ত, শাস্তির মুখে পড়তে পারে দুই আম্পায়ার?

আইসিসি এলিট প্যানেলের আম্পায়ার কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা) ও ক্রিস গাফফানি (নিউজিল্যান্ড)। বাংলাদেশ-ইংল্যান্ড প্রথম টেস্টে আম্পায়ারের দায়িত্বে রয়েছেন এই দুইজন। আম্পায়ার হিসেবে দুইজনের বিশ্বব্যাপী সুনাম রয়েছে। কিন্তু চট্টগ্রাম টেস্টে তাদের কয়েকটি ভুল সিদ্ধান্ত অবশ্যই তাদের ক্যারিয়ারে প্রভাব ফেলবে।

চট্টগ্রামে প্রথম টেস্টের প্রথম দুইদিন মোট ১২টি রিভিউ নিয়েছে দুই দল। এর মধ্যে আটটি সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয়েছে, চারটি সঠিক প্রমাণিত হয়েছে। প্রথমদিন নেয়া হয় ৭টি ও দ্বিতীয় দিন নেয়া হয় ৫টি। ১২টি রিভিউ’র মধ্যে কুমার ধর্মসেনার সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ নেয়া হয় ছয়টি ও ক্রিস গাফফানির সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ নেয়া হয় ছয়টি।

কুমার ধর্মসেনার সিদ্ধান্তের বিরুদ্ধে যে রিভিউ নেয়া হয়েছে তার পাঁচটিতে সফল হয়েছে খেলোয়াড়রা। আর একটি সিদ্ধান্ত সঠিক প্রমাণিত হয়েছে। ক্রিস গাফফানির ক্ষেত্রে তিনটি ভুল প্রমাণিত হয়েছে ও তিনটি সঠিক প্রমাণিত হয়েছে।

গতকাল তিনবার মঈন আলীকে ‘আউটের’ সিদ্ধান্ত দেন কুমার ধর্মসেনা। তিনবারই রিভিউ নিয়ে বেঁচে যান মঈন আলী। শুক্রবার সকালে স্টুয়ার্ট ব্রডের বিরুদ্ধে এলবিডব্লিউয়ের আবেদনে সাড়া দেন কুমার ধর্মসেনা। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে যান ব্রড।

এদিন বাংলাদেশের প্রথম ইনিংসে মঈন আলীর ওভারে তামিম ইকবালকে আউটের সিদ্ধান্ত দেন ধর্মসেনা। তামিম রিভিউয়ের সিদ্ধান্ত নেন। তৃতীয় আম্পায়ার ‘নট আউট’ ঘোষণা দেন। বাংলাদেশ ইনিংসের ৬৫তম ওভারে মুশফিকুর রহিমের বিরুদ্ধে এলবিডব্লিউয়ের আবেদন করে ইংল্যান্ড। কিন্তু কুমার ধর্মসেনা তাতে সাড়া না দেয়ায় রিভিউ নেয় ইংলিশরা। এক্ষেত্রে কুমার ধর্মসেনার ‘নট আউটের’ সিদ্ধান্তই বহাল থাকে।

বৃহস্পতিবার ক্রিস গাফফানির সিদ্ধান্তের বিরুদ্ধে প্রথমবার রিভিউ নেয় বাংলাদেশ। গ্যারি ব্যালান্সকে ফিল্ড আম্পায়ার ‘নট আউটের’ সিদ্ধান্ত দিলেও রিভিউ নিয়ে সফল হয় টাইগাররা। গাফফানির সিদ্ধান্তের বিরুদ্ধে দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ রিভিউও নেয় বাংলাদেশ। এক্ষেত্রে তার নট আউটের সিদ্ধান্তই বহাল থাকে।

শুক্রবার সকালে গাফফানির সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ নিয়ে বেঁচে যান আদিল রশীদ। তিনি আউটের সিদ্ধান্ত দিলেও তৃতীয় আম্পায়ার ‘নট আউট’ ঘোষণা করেন। পরে স্টুয়ার্ট ব্রডকে ‘নট আউটের’ সিদ্ধান্ত দিলেও রিভিউ নিয়ে সফল হয় বাংলাদেশ।

আইসিসি’র নিয়ম অনুযায়ী টেস্টে প্রতি ইনিংসে ৮০ ওভার পরপর দুইটি করে রিভিউ নেয়ার সুযোগ পাবে প্রত্যেকটি দল। তবে, রিভিউ নিয়ে সফল হলে দুইবারের চেয়ে বেশি নেয়া যাবে। কিন্তু দুইবার ব্যর্থ হলে সে দল ৮০ ওভারের মধ্যে আর রিভিউ নিতে পারবে না।

বাংলাদেশের বিরুদ্ধে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে গতকাল টস জিতে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে তারা ২৯৩ রান সংগ্রহ করে। শুক্রবার স্বাগতিক বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসের ব্যাটে নেমে পাঁচ উইকেট হারিয়ে ২২১ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করে। ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।-ঢাকা টাইমস

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)