JanaBD.ComLoginSign Up

সুস্থ থাকতে সব মজার খাবার ছাড়তে হবে না, শুধু ৩ খাবার বাদ দিন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 22nd Oct 2016 at 5:33pm 265
সুস্থ থাকতে সব মজার খাবার ছাড়তে হবে না, শুধু ৩ খাবার বাদ দিন

সুস্থ থাকার জন্য আপনার যে সবধরনের মজার খাবার বাদ দিতে হবে, এমন কোনো কথা নেই। এ ক্ষেত্রে আপনার বিভিন্ন খাবারের গুণাগুণ বিচার করতে হবে। কিছু খাবার রয়েছে, যা গড়পড়তা হিসেবে ক্ষতিকর বলে মনে করা হলেও বাস্তবে অল্পবিস্তর খেলে ক্ষতি করে না।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ড ক্লিনিকস সেন্টার ফর ফাংশনাল মেডিসিনের পরিচালক ড. মার্ক হাইম্যান বলেছেন, আমাদের কখনোই মানুষকে ফ্যাট খাবার বাদ দিতে বলা উচিত নয়। তবে তার বদলে কিছু খাবারের ফ্যাট বাদ দেওয়া যেতে পারেন। এ ছাড়া ফ্যাট গ্রহণ যে বাদ দিতে হবে তাও নয়। আপনি যা করতে পারেন তা হলো, ক্ষতিকর ফ্যাট বদলে দিয়ে তার বদলে উপকারী ফ্যাট গ্রহণ করতে পারেন। যেমন লাল মাংসের ফ্যাট বাদ দিয়ে মাছের ফ্যাট খাওয়া।

১. মিষ্টি ফ্যাট সবচেয়ে বিপজ্জনক
মিষ্টি ফ্যাটকে সবচেয়ে বিপজ্জনক খাবারের অন্যতম হিসেবে অভিহিত করেন ড. মার্ক হাইম্যান। তিনি বলেন, আপনি যদি মিষ্টির সঙ্গে ফ্যাট গ্রহণ করেন তাহলে তা একদিক দিয়ে আপনার দেহে বাড়তি চিনি আনবে অন্যদিকে ফ্যাটও আনবে। অর্থাৎ রিফাইন্ড কার্বহাইড্রেটস ও ফ্যাট, যা দেহে ইনসুলিন বৃদ্ধি করবে এবং আপনার দেহের ওজন বাড়াবে। বিভিন্ন গবেষণাতেও এ বিষয়টি প্রমাণিত হয়েছে।

২. বর্জন করুন পরিশোধিত কার্বহাইড্রেট
সাদা ধবধবে ময়দা দিয়ে তৈরি খাবার থেকে সাবধান থাকতে বলছেন বিশেষজ্ঞরা। এ ক্ষেত্রে পাস্তা, সাদা পাউরুটি, ময়দার রুটি ইত্যাদি বাদ দিয়ে লাল আটার তৈরি রুটি, পাউরুটি ও অন্যান্য সামগ্রী খেতে হবে। এ ধরনের খাবারগুলোতে ভিটামিন ও ফাইবার থাকে। এ ছাড়া এগুলো সহজে হজমও হয়।

৩. লাল মাংসের বিকল্প খুঁজুন
বিভিন্ন স্তন্যপায়ী প্রাণীর মাংস যেমন গরু, ছাগল, ভেড়া ইত্যাদি খুবই ক্ষতিকর। তাই ড. মার্ক হাইম্যান বলেন, লাল মাংস বাদ দিয়ে দিন। আপনার খাবারের ৭০ থেকে ৮০ শতাংশ যেন উদ্ভিজ্জ থেকে আসে। এ ক্ষেত্রে মাছ হতে পারে একটি আদর্শ বিকল্প। পাশাপাশি আপনি প্রচুর বাদাম, বিভিন্ন ধরনের বীজ, অলিভ অয়েল, নারকেল তেল ইত্যাদি গ্রহণ করুন। খাবারে যেন ওমেগা থ্রি থাকে সে জন্য মনোযোগী হোন। এটি দেহের জন্য খুবই প্রয়োজনীয়।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)