JanaBD.ComLoginSign Up

বাবা-মা'দের যেসব বিষয় মেনে নিতে হয়

লাইফ স্টাইল 22nd Oct 2016 at 9:23pm 361
বাবা-মা'দের যেসব বিষয় মেনে নিতে হয়

সন্তানের আগমনের সাথে সাথে একটি পরিবেরের সবকিছুই অনেকাংশে বদলে যায়। আর এই বদলে যাওয়ার ক্ষেত্রে স্বাভাবিকভাবেই সবচেয়ে এগিয়ে থাকেন সন্তানের বাবা-মা।

বাবা-মা যেহেতু নিজেদের জীবনযাপনে অনেকাংশেই পরিবর্তন দেখতে পান, তাদের অনেক কিছুই মেনে নিতে কষ্ট হয়। কারণ কখনোই সন্তান জন্মের পর আর সন্তান জন্মের আগের জীবন এক রকম হয় না। তাই বাবা-মায়ের বেশ কিছু বিষয় স্বাভাবিকভাবেই মেনে নিতে হবে। এমন কিছু মজার বিষয় জেনে নেয়া যাক:

# এই কথাটি সবার আগে আপনাকে বুঝতে হবে যে আপনি কখনোই এখন আর একা কিংবা স্বাধীন নন। কোন সিদ্ধান্ত নেবার পূর্বে সবার আগে এখন ভাবতে হবে সন্তানের কথা।

# হয়তো নিজের জন্য আলাদা করে সময় বের করা অনেকক্ষেত্রেই আপনার পক্ষে সম্ভব হবে না, বিশেষ করে সন্তান জন্মের প্রথম কিছু মাস। এই বিষয়টি মাথায় রেখেই আপনার পরিবার এবং আপনার নিজের সময়গুলো ঠিকঠাক করতে হবে।

# সন্তান জন্মের পর বেশ কিছু মাস শিশুকে নিয়ে মা এমন ব্যস্ত থাকেন যে তার নিজের প্রতি যত্ন নেওয়া বা পরিপাটি হয়ে থাকা সম্ভব হয়না। এ নিয়ে দুঃখ করার বা হতাশায় ভোগার কিছু নেই। আপনি একা নন একেবারেই। প্রত্যেক বাবা-মায়েরই একই রকম অবস্থা হয়ে থাকে।

# গর্ভকালীন সময়ে এবং এরপরেও মা বেশ কিছুটা ওজন গ্রহণ করেন। এ ব্যাপারে হতাশ হবে না। সঠিকভাবে নিজের সন্তানের যত্ন নিন এবং শিশুকে সঠিকভাবে বুকের দুধ খাওয়ান। এভাবে চলতে থাকলে ধীরে ধীরে আপনি আগের অবস্থায় ফিরে যেতে পারেন।

সবশেষে খুব জরুরী কথা, এসব কিছু চিন্তা করে সন্তানের প্রথম জীবনের আনন্দটাকে মাটি করবেন না। মা-বা হিসেবে এই আনন্দ আর কখনোই কিছুতেই আপনি ফেরত পাবেন না।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)