JanaBD.ComLoginSign Up

ধোনির উপরে ব্যাট করা উচিৎ : কোহলি

ক্রিকেট দুনিয়া 24th Oct 2016 at 6:26pm 436
ধোনির উপরে ব্যাট করা উচিৎ : কোহলি

কোহলি আর ধোনিকে নিয়ে বিতর্ক অনেকদিনের পুরনো। টেস্ট অধিনায়ক হিসেবে কোহলি একের পর এক সিরিজে সফল হচ্ছেন। অন্যদিকে একটা ম্যাচ খারাপ খেললে কিংবা একটা ম্যাচ হারলেই ওয়ানডে অধিনায়ক ধোনির উপর নেমে আসে সমালোচনার খড়গ। বহুদিন ধরেই ভারতীয় মিডিয়ার দাবি, ধোনিকে এবার সরিয়ে কোহলিকে ওয়ানডে দলের দায়িত্ব দেওয়া হোক। এমতাবস্থায় দুজনের মধ্যে রেষারেষি থাকাটাই স্বাভাবিক। কিন্তু তার ঠিক উল্টো রুপ দেখা গেল গতকাল মোহালিতে।

ব্যাটিংয়ের শুরুতেই কোহলির ক্যাচ ছেড়ে তার মাসুল গুনলেন নিউজিল্যান্ডের রস টেইলর। ফলে ১৩৪ বলে অপরাজিত ১৫৪ রানের দুধর্ষ ইনিংস বেরিয়ে এল কোহলির ব্যাট থেকে। কোহলি নিজেও একবার ওয়েলিংটন টেস্টে এ রকমই ক্যাচ ফেলেছিলেন ব্রেন্ডন ম্যাকালামের। তার পরে সেই ইনিংসে ট্রিপল সেঞ্চুরি করেছিল ম্যাককালাম। তাই ক্যাচ ছাড়ার ফল কী হতে পারে তা ভালভাবেই জানেন কোহলি। তাই টেইলারের প্রতি সমবেদনা দিয়েই শুরু হলো তার মিডিয়া মিট।

এরপর সীমিত ওভারের ক্যাপ্টেন ধোনিকে প্রশংসায় ভাসিয়ে দিলেন ভারতের টেস্ট অধিনায়ক। তিনি বলেন, ‘‘ধোনির ব্যাটিং অর্ডারে উপরে উঠে আসাটা দলের পক্ষে ভাল হচ্ছে। আমাদের দুই অভিজ্ঞের পার্টনারশিপটা আস্কিং রেট ভাল ভাবে তাড়া করতে পেরেছে। যার পরে আমাদের তরুণ ব্রিগেডের সামনে ম্যাচ শেষ করার কাজটা কিছুটা সহজ হয়ে যাচ্ছে।”

এদিন ধুমধারাক্কা ব্যাট চালিয়ে ৮০ রানের দারুণ এক ইনিংস খেলেন ধোনি। কোহলি এদিন প্রথমে দেখে শুনেই খেলছিলেন। তার ভাষায়, “ধোনির পাওয়ার বেশি। ওর তো মিস হিটও ছয় হয়! তাই ও-ই স্পিনারদের বিগ হিটগুলো নিচ্ছিল। আর আমি ফিল্ডিংয়ের ফাঁকফোকর দেখে বাউন্ডারি মারছিলাম।”

এরপর ধোনি এসেও পাল্টা প্রশংসায় ভাসান কোহলিকে। তিনি বলেন, “কোহলি হলে সেই ক্রিকেটার যে ওর আন্তর্জাতিক জীবনের প্রথম দিন থেকে ভারতকে জেতানোর জন্য নিজেকে উন্নত করেই চলেছে।’’

নিজের ইনিংস প্রসঙ্গে ধোনি বলেন, ‘‘আমি অনেক দিন নীচের দিকে ব্যাট করেছি। আমার তো মনে হয় সংখ্যাটা ২০০ ইনিংস হবে। ফলে মাঝের ওভারে কী করে স্ট্রাইক রোটেট করতে হয়, সেটাই প্রায় ভুলতে বসেছিলাম! সে জন্যই ঠিক করেছি, এখন থেকে উপরে ব্যাট করব। অন্যরা ফিনিশ করুক।’’

নিউজিল্যান্ডের ২৮৫ তাড়া করতে নেমে প্রথম দশ ওভারের মধ্যে দুই ওপেনারের উইকেট চলে যাওয়ার পর তৃতীয় উইকেটে কোহালি-ধোনির সেই ২৭ ওভারে ১৫১-র ঝলমলে পার্টনারশিপ। এদিন চার নম্বরে ব্যাট করতে নেমেছিলেন ধোনি। ম্যাচটি ৭ উইকেটে জিতে নিয়ে ২-১ ব্যবধানে ৫ ম্যাচের সিরিজে এগিয়ে গেল স্বাগতিক ভারত।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)