JanaBD.ComLoginSign Up

লো ব্লাড প্রেসার? জেনে নিন কী করবেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 24th Oct 2016 at 9:58pm 223
লো ব্লাড প্রেসার? জেনে নিন কী করবেন

উচ্চ রক্তচাপের মতো নিম্ন রক্তচাপও কিন্তু আপনার জন্য বিপদ ডেকে আনতে পারে। আপনি নিম্ন রক্তচাপে ভুগছেন না তো? একটু চেষ্টা করলেই কিন্তু প্রেসারকে নর্মাল করে ফেলতে পারেন। কী ভাবে? জেনে নিন।

১. সারাদিনে কতটা জল খান?

রক্তচাপ যাঁদের কম, তাঁদের বেশি করে জল খেতে হবে। কারণ, জল রক্তের চাপ বাড়াতে সাহায্য করে। মাথায় রাখতে হবে, নিম্ন রক্তচাপের অন্যতম কারণ কিন্তু এই ডিহাইড্রেশন। ঘাম হয়ে বা বমি করে বা ঘনঘন প্রসাবের কারণে শরীর থেকে ফ্লুইড বেরিয়ে গেলে, সঙ্গে সঙ্গে জল খেয়ে নিতে হবে। সোজা কথা, জল খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন।

২. শরীর গরম নয় তো?

শরীর গরম হলে বা আপনি যেখানে আছেন তার চারপাশের তাপমাত্রা বেশি হলে, রক্তচাপ কমতে পারে। তাই রক্তচাপ কমলে প্রথমেই যেটা করতে হবে, শরীরকে ঠান্ডা করুন। বাতানুকূল জায়গা খুঁজে কিছুক্ষণ বিশ্রাম নিলে সবচেয়ে ভালো। তা সম্ভব না হলে, বরফ খুঁজে ঘাড়ে বরফ দিন। দরদর করে ঘামছেন, শরীরের জল বেরিয়ে যাচ্ছে, এমন জায়গায় বেশিক্ষণ থাকবেন না।

৩. রক্তচাপ বাড়াতে কী খাবেন?




তরমুজ, শশা, লেটুস, স্ট্রবেরি জাতীয় ফলমূল খাদ্যতালিকায় রাখুন। ফ্যাটমুক্ত স্কিম দুধও ভালো কাজে দেয়। ভিটামিন ছাড়া কিছু মিনারেলের ঘাটতিতেও ব্লাড প্রেসার কমতে পারে। তাই সেদিকেও খেয়াল রাখতে হবে।

৪. ভিটামিনের ঘাটতি নেই তো?




জানেন কি, রক্তচাপ স্বাভাবিক রাখতে ভিটামিন বি, বি-১২ ও বি-৯ অত্যন্ত গুরুত্বপূর্ণ? ভিটামিনের ঘাটতিতে রক্তচাপও কমতে পারে। ভিটামিন বি-১২ যেহেতু রক্তচাপ নিয়ন্ত্রণ করে, তাই সবারই সেদিকে খেয়াল রাখা উচিত। বাঁধাকপি, ব্রকলি, ফুলকপি তো খাবেনই, তা ছাড়া ফলিক অ্যাসিড রয়েছে, এমন ধরনের খাবার আপনাকে খাদ্যতালিকায় রাখতে হবে।

৫. নিয়মিত ব্যায়াম করেন?

শরীর ফিট রাখতে ব্যায়ামের কোনও বিকল্প নেই। শুধু পেশি প্রদর্শন বা পেশিশক্তি বাড়ানোর জন্য নয়, নিয়মিত ব্যায়ামে হদযন্ত্রের স্বাস্থ্যও ভালো থাকে। স্বাভাবিক রাখে রক্তচাপ। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে দৈনিক কাজের অবসরে ব্যায়াম আপনাকে করতেই হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)