JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

বাংলাদেশ-ইংল্যান্ড প্রথম টেস্টে যত রেকর্ড

ক্রিকেট দুনিয়া 25th Oct 2016 at 9:39am 489
বাংলাদেশ-ইংল্যান্ড প্রথম টেস্টে যত রেকর্ড

ইংল্যান্ডের বিপক্ষে ২২ রানের ব্যবধানে প্রথম টেস্ট হেরেছে বাংলাদেশ। হারলেও এই টেস্টে বাংলাদেশের অর্জন কম নয়।

অর্জনের পাশাপাশি এই টেস্টে অনেকগুলো রেকর্ডও হয়েছে।

• চলুন দেখে নেওয়া যাক বাংলাদেশ-ইংল্যান্ড প্রথম টেস্টে হওয়া রেকর্ডগুলো.....

(১) এই প্রথম বাংলাদেশে কোনো টেস্ট ম্যাচে ৪০ উইকেটের পতন ঘটল। এর আগে বাংলাদেশের মাটিতে দুইবার ৩৯ উইকেট পড়ার রেকর্ড ছিল। চট্টগ্রাম টেস্ট ভেঙে দিল সেই রেকর্ড।

(১) অন্যদিকে এই প্রথম কোনো টেস্টে ইংল্যান্ড দল তাদের দুই অফ স্পিনারকে দিয়ে ইনিংসের শুরুতে বল করাল। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসের শুরুতেই ইংল্যান্ডের মঈন আলী ও গ্যারেথ বেটি বল করেন। যা ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম।

(২) এশিয়ার বাইরের দ্বিতীয় কোনো পেসার হিসেবে বেন স্টোকস দুই ইনিংসে মোট ১০০ রান ও ৬ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। এর আগে ১৯৮০ সালে ইয়ান বোথাম ভারতের বিপক্ষে মুম্বাইতে এমন কীর্তি গড়েছিলেন।

(৬) অভিষেক টেস্টে চতুর্থ ইনিংসে অর্ধশতক হাঁকিয়েও টেস্ট হারা খেলোয়াড়দের মধ্যে সাব্বির রহমান ষষ্ঠ। তার আগে ১৯২৪ সালে ফ্রিম্যান, ১৯৭৩ সালে এফ হায়েস, ১৯৯৬ সালে মোহাম্মদ ওয়াসিম, ২০০৫ সালে কেভিন পিটারসেন ও ২০০৮ সালে টিম সউদি অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসে হাফ সেঞ্চুরি করেও দলকে জেতাতে পারেননি।

(১৮) এশিয়ার বাইরের কোনো দেশ হিসেবে এশিয়ায় ১৮টি টেস্ট জয়ের নজির স্থাপন করেছে ইংল্যান্ড। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে শারজায় টেস্ট জিতে এই নজির স্থাপন করেছিল নিউজিল্যান্ড।

(২২) ইংল্যান্ডের কাছে ২২ রানের হার বাংলাদেশের সবচেয়ে কম ব্যবধানে হারের নজির। এর আগে ২০১২ সালে ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৭ রানের ব্যবধানে হেরেছিল বাংলাদেশ।

(২২) প্রথম টেস্টে ২২ রানের জয় ইংল্যান্ডের সবচেয়ে কম ব্যবধানের দশম জয়। ইংল্যান্ডের সবচেয়ে কম ব্যবধানে ১০টি জয়ের ৯টিই অস্ট্রেলিয়ার বিপক্ষে। একটি এখন বাংলাদেশের বিপক্ষে।

(৩০) এই টেস্টে স্পিনাররা নিয়েছেন ৩০ উইকেট। যা বাংলাদেশে অনুষ্ঠিত কোনো টেস্টে স্পিনারদের নেওয়া সবচেয়ে বেশি উইকেট। এর আগে দুইবার স্পিনাররা ২৯ উইকেট নিয়েছিল।

(৪৫) সাব্বির রহমান অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসে হাফ সেঞ্চুরি করা ৪৫তম খেলোয়াড়। আর বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম খেলোয়াড়।

(৬৪*) সাব্বির রহমানের অপরাজিত ৬৪ রান চতুর্থ ইনিংসে ৭ নম্বর অথবা তার পরে ব্যাট করতে নামা কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ।

(২০০৮) এই টেস্টের আগে ২০০৮ সালে ইংল্যান্ড কোনো টেস্টে দুই স্পিনারকে দিয়ে ইনিংসের শুরুতে বল করিয়েছে। সেটা ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লর্ডসে। সেবার পেসারদের বল করার জন্য পর্যাপ্ত আলো না থাকায় মন্টি পানেসার ও পিটারসেনকে দিয়ে বল করানো হয়েছিল। তারও আগে ১৯৬৪ সালে দুই স্পিনারদের দিয়ে বল করিয়েছিল ইংল্যান্ড। তবে এবারই প্রথম দুই অফ স্পিনারকে দিয়ে ইনিংসের শুরুতে বল করায় ইংল্যান্ড।

(২০১২) এর আগে ২০১২ সালে ইংল্যান্ডের স্পিনাররা ১২ উইকেট নিয়েছিল। এ ছাড়া ২০১২ সালে ভারতের বিপক্ষে ইংল্যান্ডের স্পিনাররা নিয়েছিলেন ১৯ উইকেট!

তথ্যসূত্রঃ অনলাইন

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)