JanaBD.ComLoginSign Up

স্পিনে বাংলাদেশকে এগিয়ে রাখলেন মুশফিক

ক্রিকেট দুনিয়া 27th Oct 2016 at 5:19pm 348
স্পিনে বাংলাদেশকে এগিয়ে রাখলেন মুশফিক

ইংল্যান্ড দলের স্পিনারদের থেকে বাংলাদেশের স্পিনারদের এগিয়ে রাখলেন মুশফিকুর রহিম। শুধু নিজেদের কন্ডিশনে নয়, বাইরের কন্ডিশনের সঙ্গে তুলনা করেই বাংলাদেশের টেস্ট অধিনায়ক এগিয়ে রাখছেন সতীর্থ স্পিনারদের।

ইংল্যান্ড ও বাংলাদেশের স্পিনারদের মধ্যে কারা এগিয়ে? এমন প্রশ্নের জবাবে বৃহস্পতিবার মিরপুরে মুশফিক বলেন, ‘দুই দলে স্পিনারদের ভূমিকা দুই ধরনের। ওদের যে ধরনের পেস বোলিং আক্রমণ, ওদের স্পিনারদের কিন্তু অ্যাটাক করতে হয় না। রক্ষণাত্মক ফিল্ডিং সাজিয়ে লম্বা সময় বোলিং করে গেলেই হয়।

কিন্তু আমাদেরটা ভিন্ন। আমাদের স্পিনাররাই মূল শক্তি। ওদেরই অ্যাটাক করতে হয়, উইকেট নেওয়ার চেষ্টা করতে হয়। রক্ষণাত্মক বোলিং করে লাভ হবে না। এদিক থেকে বলব যে আমাদের স্পিনারা এগিয়ে।’

বাংলাদেশ অধিনায়ক আরো বলেন, ‘আমাদের স্পিনাররা অন্তত তিনটা কন্ডিশনে বল করতে পারে। পুরাতন বলে, নতুন বলে এবং ডিফেন্সিভ হলে। এটা আমাদের ন্যাচারাল। আমাদের এখানে ওয়ানডেতেও স্পিনাররা নতুন বলে বল করে অভ্যস্ত। যেটা বাইরের দেশে অনেকেই অভ্যস্ত না। সেদিক থেকে আমাদের স্পিনাররা এগিয়ে।’

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের স্পিনাররা দারুণ বল করেছেন। সফরকারী দলের ২০ উইকেটের ১৮টিই নিয়েছেন স্পিনাররা। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও অভিষিক্ত মেহেদী হাসান মিরাজ ৭টি করে উইকেট নিয়েছেন। বাঁহাতি স্পিনার তাইজুল নিয়েছেন ৪টি উইকেট। মুশফিকের মতে, দীর্ঘদিন পর টেস্টে ফিরে যে অ্যাফোর্ট স্পিনাররা দিয়েছে, তা এক কথায় অতুলনীয়।

তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)