JanaBD.ComLoginSign Up

পঞ্চাশের মাইলফলকে মুশফিক

ক্রিকেট দুনিয়া 28th Oct 2016 at 10:23am 211
পঞ্চাশের মাইলফলকে মুশফিক

বাংলাদেশ যেখানে অনিয়মিত টেস্ট খেলে, সেখানে টাইগারদের হয়ে সাদা পোশাকে ৫০তম ম্যাচে মাঠে নামলেন মুশফিকুর রহিম। শুক্রবার ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টস করতে নেমে বাংলাদেশ দলের অধিনায়ক দেশের হয়ে তৃতীয় ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করেন।

মুশফিকের আগে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৬১টি টেস্ট খেলেছেন মোহাম্মদ আশরাফুল। হাবিবুল বাশার সুমন খেলেছেন ৫০ ম্যাচ। ৫০ স্পর্শ করা তৃতীয় ক্রিকেটার মুশফিক। আর এজন্য সময় লেগেছে তার ১১ বছর। এর আগে খালেদ মাসুদ পাইলট খেলেছেন ৪৪ ম্যাচ। ৪৩টি করে ম্যাচ খেলেছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। এ ম্যাচের মধ্য দিয়ে পাইলটের পাশে বসলেন তামিম-সাকিব।

মাইলফলকের টেস্টে হাবিবুল-আশরাফুল অধিনায়ক ছিলেন না। তবে, মুশফিক ৫০তম টেস্টটি খেলবেন অধিনায়ক হিসেবে।

২০০৫ সালের ২৬ মে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে টেস্ট অভিষেক হয় মুশফিকুর রহিমের। ৪৯ টেস্টের ৯০ ইনিংসে মুশফিকের রান ২৭৩৭। গড় ৩২.৫৮। তিনটি শতকের সঙ্গে রয়েছে ১৫টি অর্ধশতক। ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে বাংলাদেশের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েন মুশফিক।

দলের অন্যতম ব্যাটিং ভরসা মুশফিক গ্লাভস হাতে উইকেটের পেছনে দাঁড়িয়ে ৯০টি ডিসমিসাল করেছেন। যার মধ্যে ৭৯টি ক্যাচ ও ১১টি স্ট্যাম্পিং। যেটি বাংলাদেশের হয়ে রেকর্ড ডিসমিসাল।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 1.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)