JanaBD.ComLoginSign Up

ভারতকে কড়া ভাষায় চীনের হুমকি ‘ভুগতে হবে ভারতকে’

আন্তর্জাতিক 28th Oct 2016 at 5:49pm 521
ভারতকে কড়া ভাষায় চীনের হুমকি ‘ভুগতে হবে ভারতকে’

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের পক্ষ নেওয়ায় চীনের উপর বেশ খানিকটা বিরক্ত ভারত। তার জেরেই ভারতে শুরু হয়েছিল চীনে তৈরি জিনিস বয়কটের ডাক। এই ডাকে সাড়া দিয়েছিলেন ভারতের মানুষ। দীপাবলিতে বিক্রি ধাক্কা খেয়েছে চীনা বাজি ও নানা রকম আলোর।

এর উত্তরে বৃহস্পতিবার কড়া ভাষায় চীন জানিয়ে দিল, ভারতে ব্যবসা ও বিনিয়োগের ক্ষেত্রে চীনের ক্ষতি হলে তার প্রভাব পড়বে চীন-ভারতের দ্বিপাক্ষিক সহযোগিতায়।


খবর ইন্ডিয়া টাইমসের।

ভারতের চীন দূতাবাস থেকে একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘ভারত চীনের তৈরি জিনিস বয়কট করলে তার বিশেষ প্রভাব পড়বে না চীনের অর্থনীতিতে, কারণ ২০১৫ সালে চীনের রপ্তানি ক্ষেত্রে মাত্র ২ শতাংশ ব্যবসা এসেছিল ভারত থেকে। আর্থিক মূল্যে যার পরিমাণ ২২৭৬.৫ বিলিয়ন মার্কিন ডলার। চীন বেশি চিন্তিত অন্য কারণে। এভাবে চীনা দ্রব্য বয়কট করতে থাকলে চীনের সংস্থাগুলি ভারতে বিনিয়োগ করতে আর আগ্রহী হবে না।’

এখানেই শেষ নয়, চীনা দূতাবাসের দাবি এই বয়কটের ফলে সব থেকে বেশি ক্ষতি হবে ভারতেরই। প্রসঙ্গত, এই বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ১৫ বছরে কীভাবে বেড়েছে চীন ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ। ২০০০ সালের ২.৯ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ২০১৫ সালে তা এসে দাঁড়িয়েছে ৭১.৬ বিলিয়ন মার্কিন ডলার।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)