JanaBD.ComLoginSign Up

এতকাল সম্পূর্ণ ভুলভাবে গুগল ব্যবহার করছিলেন। জানুন ১০টি সঠিক কৌশল

বিবিধ টেক 29th Oct 2016 at 10:25am 944
এতকাল সম্পূর্ণ ভুলভাবে গুগল ব্যবহার করছিলেন। জানুন ১০টি সঠিক কৌশল

আজকের দিনে যে কোনও বিষয়ে কোনও কিছু খবর নিতে হলে গুগল ভরসা। কিন্তু অনেক সময়ে কোনও কিছু জানার জন্য গুগলের দ্বারস্থ হলেও প্রয়োজনমতো সার্চ রেজাল্ট পাওয়া যায় না, অকারণ বিভ্রান্তির সৃষ্টি হয়। কীভাবে এড়ানো যায় এই বিভ্রান্তি? তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা জানাচ্ছেন কিছু কৌশলের কথা, যা প্রয়োগ করলে আরও মসৃণ হবে গুগলের ব্যবহার। আসু‌ন, জেনে নেওয়া যাক সেইসব টিপস—

১. স্পেসিফিক ‘কি’ ওয়ার্ড ব্যবহার করুন: সুনির্দিষ্ট শব্দ দিয়ে সার্চ করুন। যত বেশি শব্দ সার্চ ওয়ার্ড হিসেবে ব্যবহার করবেন, তত বিভ্রান্তিকর রেজাল্ট আসবে।

২. ‘কি’ ওয়ার্ডের সঙ্গে সম্ভব হলে জুড়ে দিন ওয়েবসাইটের নামও: যদি কোনও বিশেষ কনটেন্ট কোন ওয়েবসাইটের অন্তর্ভুক্ত, তা জানা থাকে, তাহলে আপনার


‘কি’ ওয়ার্ডের সঙ্গে জু়ড়ে দিন ওয়েবসাইটের নামটিও। অভীপ্সিত রেজাল্টটি খুঁজে পাবেন সহজে।

৩. ট্যাব ব্যবহার করুন: গুগলে কোনও একটি সার্চ রেজাল্ট আসার পরে দেখবেন, সার্চ বারের ঠিক নীচে ‘অল’, ‘ইমেজ’, ‘ভিডিওজ’, ‘নিউজ’ এমন বিবিধ ট্যাব রয়েছে। যে ধরনের কনটেন্ট খুঁজছেন, সেই অনুসারে ট্যাবকে কাজে লাগান।

৪. ডেফিনিশন সার্চ করা: কোনও শব্দের যদি সংজ্ঞা জানতে হয়, গুগলে গিয়ে মূল শব্দটি টাইপ তার পাশে লিখুন ‘ডিফাইন’ (‘define’). সার্চ করলেই বেরিয়ে যাবে সেই শব্দের সংজ্ঞা এবং মানে।

৫. শব্দের অনুবাদ: কোনও ইংরেজি শব্দকে বাংলায় অনুবাদ করতে চান? মূল শব্দটি লিখে তার পাশে লিখুন ‘ট্রান্সলেট বেঙ্গলি’ (translate Bengali).

৬. ক্যালকুলেটর হিসেবে ব্যবহার: গুগল কিন্তু ক্যালকুলেটর হিসেবেও কাজ করতে পারে। ধরা যাক, ২ আর ৫-এর যোগফল জানতে চান। গুগলে গিয়ে লিখুন ‘2 plus 5’. ব্যস, গুগল যোগফল বলে দেবে।

৭. সূর্যোদয়-সূর্যাস্তের সময়: আগামীকাল কলকাতার সূর্যাস্ত বা সূর্যোদয়ের সময় জানতে চান? গুগলে গিয়ে সার্চ করুন ‘sunrise/sunset Kolkata’ । যদি কোনও নির্দিষ্ট দিনের সূর্যোদয়-সূর্যাস্তের সময় জানতে চান তাহলে পাশে তারিখটিও টাইপ করুন।

৮. স্টপ ওয়াচ হিসেবে ব্যবহার: ধরুন, ২ মিনিট ৫ সেকেন্ডের হিসেব রাখতে চান স্টপ ওয়াচে। গুগলে গিয়ে লিখুন, ‘2m 5s timer’. দেখবেন স্টপ ওয়াচ চালু হয়ে গিয়েছে।

৯. কারেন্সি কনভার্টার: ১০০ ডলার কত টাকার সমান জানতে চান? গুগল করুন 100 dollar to rupees.

১০. ইউনিট কনভার্টার: ১০ মিটার সমান কত ফুট? জানতে গুগল করুন, 10 meter to feet.-এবেলা

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 4.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)