JanaBD.ComLoginSign Up

রবি-এয়ারটেল একীভূত হওয়ার অনুমতির মূল ৫ শর্তে গ্রাহক স্বার্থ উপেক্ষিত

BTRC News 30th Oct 16 at 5:09pm 363
রবি-এয়ারটেল একীভূত হওয়ার অনুমতির মূল ৫ শর্তে গ্রাহক স্বার্থ উপেক্ষিত

বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদের পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৮ শে অক্টোবর গণমাধ্যমে আমরা জানতে পারলাম যে, রবি-এয়ারটেল একীভূত (মার্জার) হতে বিটিআরসির বেঁধে দেয়া সর্বশেষ শর্তের মধ্যে ৫টি মূল শর্তে গ্রাহক স্বার্থ উপেক্ষিত হয়েছে। শর্তসমূহের বিশ্লেষণ নিম্নরূপ।

এক. আগামী ২ বছরে ৩ কিস্তিতে একীভূত কোম্পানী (মার্জার) হতে ফি হিসেবে রবি-এয়ারটেলকে মোট ৬ শত ৭ কোটি টাকা পরিশোধ করতে হবে। যা আদালতের নির্দেশ। এর মধ্যে মার্জার ফি হিসেবে ১০০শত কোটি টাকা আর এয়ারটেলের তরঙ্গ একীভূত করার ফি হিসেবে ধরা হয়েছে ৫শত ৭ কোটি টাকা। এই অর্থ বিটিআরসির নোটিশ প্রদানে ৩০ দিনের মধ্যে পরিশোধ করতে হবে। তবে কিস্তিতে পরিশোধ করতে হলে চিঠি পাওয়ার ১ মাসের মধ্যে ৪৯ শতাংশ অর্থ পরিশোধ করতে হবে। বাকি ৫১ শতাংশ অর্থ পরবর্তী ২ বৎসরে ২টি কিস্তিতে পরিশোধ করতে হবে। এর মধ্যে ১ম বৎসরে ২৯ শতাংশ আর ২য় বৎসরে ২২ শতাংশ অর্থ পরিশোধ করতে হবে। অথচ সিটিসেল ৪৭৭ কোটি টাকা বকেয়ার মধ্যে ১৩০ কোটি টাকা পরিশোধ করার পরও এই অপারেটর বন্ধ করে দেওয়া হলো।

দুই. রবি-এয়ারটেল একীভূত (মার্জার) কোম্পানী কোন কর্মীকে চাকুরীচ্যুত করা যাবে না। যদি না কোন কারণ থাকে। তিন. ৯০০ মেগাহার্জ ব্যান্ড থেকে এয়ারটেলের ৫ মেগাহার্জ তরঙ্গ ফেরৎ দিতে হবে। এই শর্তের পিছনে আমরা মনে করি বড় ২টি অপারেটরকে খুশি করা হয়েছে। রবি-এয়ারটেলের (মার্জার) হওয়ার ক্ষেত্রে মূলত গ্রামীণফোন ও বাংলালিংক বাধা হয়ে দাড়িয়েছিল। কারণ ২টি- ১টি হচ্ছে গ্রাহক সংখ্যা। বর্তমানে গ্রামীণ ফোনে গ্রাহক সংখ্যা ৫ কোটি ৬৩ লাখ, বাংলালিংকে ২ কোটি ৮৯ লাখ, টেলিটকের ৪৪ লাখ ৩৭ হাজার, সিটিসেলের ৬ লাখ ৬৮ হাজার আর রবির ২ কোটি ৩২ লাখ + এয়াটেলের ৭৯ লাখ। ২টি অপারেটরের মোট গ্রাহক সংখ্যা ৩ কোটি ১১ লাখ। যা বর্তমানে দেশের ২য় বৃহত্তম গ্রাহকের অপারেটর হতে যাচ্ছে। ২য় টি হচ্ছে তরঙ্গ। বর্তমানে গ্রামীণফোনে তরঙ্গ আছে ২এ, ৩এ মিলিয়ে ৩২ মেগাহাটর্জ। রবির বর্তমানে মেগাহাটর্জ হলো ২এ, ৩এ মিলিয়ে ১৯.৮০ মেগাহাটর্জ তরঙ্গ আর এয়ারটেলের আছে ২০মেগাহাটর্জ। ২টি প্রতিষ্ঠানের একত্রে মোট তরঙ্গের পরিমাণ দাড়ায় ৩৯.৮০ মেগাহাটর্জ। তরঙ্গ বরাদ্দ ও গ্রাহক অনুপাতের তুলনামূলক পরিসংখ্যান হিসাব করলে দেখা যায় যে, বাজারে মোট গ্রাহকের ২৮ শতাংশ বা ৩ কোটি ১১ লাখ গ্রাহককে সেবা দেওয়ার জন্য ৩৯.৮০ মেগাহাটর্জ তরঙ্গ যা ২এ, ৩এ ব্যান্ডের মোট তরঙ্গের ৩৪ শতাংশ অন্যদিকে ৪২ শতাংশ বা ৫ কোটি ৬৩ লাখ গ্রাহককে সেবা দেওয়ার জন্য গ্রামীণফোনের তরঙ্গ থাকবে ৩২ মেগাহাটর্জ যা ২এ, ৩এ জি মোট তরঙ্গের ২৭ শতাংশ।

বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, এ জন্য গ্রামীণফোনকে এক প্রকার সন্তুষ্ট করার জন্যই এ ব্যবস্থা বলে আমরা মনে করি। তাই তরঙ্গ একীভূত করণের শর্ত হিসেবে এয়ারটেলের ৯ শত মেগাহাটর্জ ব্যান্ডের ৫ মেগাহাটর্জ তরঙ্গ ফেরৎ দিতে বিটিআরসি এয়ারটেলকে নির্দেশ প্রদান করে।

চার. একীভূত হওয়ার ২ মাসের মধ্যেই VRS/VSS কার্যকর করতে বলা হয়েছে। পাঁচ. বকেয়া পরিশোধে এয়ারটেলের ১ লাখ শেয়ার বৃদ্ধি করতে পারবে। এর মূল কারণ এয়ারটেলের অর্থ সংগ্রহের সুযোগ সৃষ্টি করে দেওয়া। যাতে করে এয়ারটেল বিটিআরসির পাওনা পরিশোধ করতে সক্ষম হয়। এই ৫টি শর্তের মধ্যে কোথাও গ্রাহক বা ভোক্তার স্বার্থের কথা উল্লেখ করা হয়নি। একীভূত হওয়ার ফলে রবি ও এয়ারটেল অনেক সুযোগ-সুবিধা পাওয়ার পর গ্রাহক স্বার্থ সবচাইতে বেশি রক্ষা করার কথা। কিন্তু দুঃখের বিষয় হলো বিটিআরসি এ সকল শর্তের মধ্যে কোথাও গ্রাহকের স্বার্থ সংরক্ষণ হয় এরকম কোন শর্ত আরোপ করে নাই।

উল্লেখ্য গত ১৭ সেপ্টেম্বর ২০১৫ রবি-এয়ারটেল (মার্জার) এর জন্য বিটিআরসিতে আবেদন করে। পরবর্তীতে এ নিয়ে মহামান্য হাইকোর্টে কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) মামলা করে। এরপর গত ১৭ ফেব্রুয়ারি ২০১৬ বিটিআরসি এক গণ শুনানির আয়োজন করে। আমরা সংগঠনের পক্ষ থেকে গত ৪ ফেব্রুয়ারি ২০১৬ বিটিআরসির চেয়ারম্যান বরাবর আমাদের মতামত সংক্রান্ত একটি চিঠি উপস্থাপন করি। যাতে গ্রাহকদের স্বার্থ রক্ষা করার জন্য কতিপয় শর্ত উল্লেখ করি।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
মোবাইল কোম্পানির বিরুদ্ধে অভিযোগের পাহাড় মোবাইল কোম্পানির বিরুদ্ধে অভিযোগের পাহাড়
25th Dec 17 at 1:53pm 745
৩১ ডিসেম্বরের মধ্যে অতিরিক্ত সিম নিষ্ক্রিয় করার নির্দেশ বিটিআরসি’র ৩১ ডিসেম্বরের মধ্যে অতিরিক্ত সিম নিষ্ক্রিয় করার নির্দেশ বিটিআরসি’র
6th Dec 17 at 7:53pm 694
মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন সেবা চালু মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন সেবা চালু
7th Nov 17 at 7:02pm 1,782
ডিসেম্বরের মধ্যেই ফোর জি সুবিধা ডিসেম্বরের মধ্যেই ফোর জি সুবিধা
20th Sep 17 at 12:52pm 1,994
বন্ধ থাকলে সিমের মালিকানা কত দিন? বন্ধ থাকলে সিমের মালিকানা কত দিন?
28th Apr 17 at 11:56am 2,858
অবশেষে ইন্টারনেটের দাম কমছে! অবশেষে ইন্টারনেটের দাম কমছে!
26th Apr 17 at 4:40pm 3,174
মে মাসেই ‘ফোর-জি’ দুনিয়ায় বাংলাদেশ মে মাসেই ‘ফোর-জি’ দুনিয়ায় বাংলাদেশ
19th Mar 17 at 10:59am 2,328
ফের বন্ধ সিম বিক্রির অনুমতি পাচ্ছেন অপারেটররা! ফের বন্ধ সিম বিক্রির অনুমতি পাচ্ছেন অপারেটররা!
16th Jan 17 at 12:46pm 2,045

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
ঢাকার কাছেই ঘুরে আসুন ‘ছোট কক্সবাজার’ থেকেঢাকার কাছেই ঘুরে আসুন ‘ছোট কক্সবাজার’ থেকে
পানি দিয়ে ধুলে যাবে?পানি দিয়ে ধুলে যাবে?
তোদের ফাঁসিতে ঝোলাবতোদের ফাঁসিতে ঝোলাব
ওয়ানডেতে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের ইনিংস খেলা ১০ ব্যাটসম্যানওয়ানডেতে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের ইনিংস খেলা ১০ ব্যাটসম্যান
নো এন্ট্রি’র সিক্যুয়েলে রণবীর-অর্জুন!নো এন্ট্রি’র সিক্যুয়েলে রণবীর-অর্জুন!
স্নাতক পাসেই ব্র্যাকে ক্যারিয়ার গড়ুনস্নাতক পাসেই ব্র্যাকে ক্যারিয়ার গড়ুন
সাকিব আল হাসান সর্বোচ্চ ম্যাচ সেরার তালিকায় শীর্ষেসাকিব আল হাসান সর্বোচ্চ ম্যাচ সেরার তালিকায় শীর্ষে
টি-টোয়েন্টিতেও পাকিস্তানের ছন্নছাড়া ব্যাটিংটি-টোয়েন্টিতেও পাকিস্তানের ছন্নছাড়া ব্যাটিং