JanaBD.ComLoginSign Up

শিক্ষার্থীদের ৩০ মিনিট আগে হলে প্রবেশের আহ্বান

পড়াশোনা নিউজ 30th Oct 2016 at 5:47pm 326
শিক্ষার্থীদের ৩০ মিনিট আগে হলে প্রবেশের আহ্বান

: অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

একই সঙ্গে শিক্ষার্থীদের প্রশ্নপত্র ফাঁসের গুঞ্জন এড়াতে ৩০ মিনিট আগে হলে প্রবেশ করার আহ্বান জানিয়েছেন তিনি।

রোববার দুপুরে শিক্ষা মন্ত্রণালয় সভাকক্ষে জেএসসি ও জেডিসি ২০১৬ পরীক্ষার প্রস্তুতি ও সার্বিক বিষয় তুলে ধরতে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, জেএসিসি ও জেডিসি নকলমুক্ত পরিবেশে সম্পন্নের জন্য সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ থাকেব না। কোচিং সেন্টারগুলোতে নজরদারি বাড়ানো হয়েছে।

তিনি বলেন, কোচিং সেন্টারগুলোর একটা চেষ্টা থাকে প্রশ্নপত্র ফাঁসের, আমরা কোচিং সেন্টারগেুলো নিয়ন্ত্রণে রেখেছি। এ ছাড়া সন্দেহভাজন কোচিং সেন্টারগেুলোতে গোয়েন্দা নজরদারি রয়েছে।

কিছু অসাধু লোক অযথাই প্রশ্নপ্রত্র ফাঁসের গুজব, গুঞ্জন ছড়ায় উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, আমি পরীক্ষার্থীদের আহ্বান জানাচ্ছি, পরীক্ষার হলে ৩০ মিনিট আগে প্রবেশ করার জন্য। এতে প্রশ্নপ্রত্র ফাঁসের যে গুঞ্জন থাকে, তা শিক্ষার্থীরা এড়াতে পারবে এবং শান্তিপূর্ণভাবে, উদ্বেগ ছাড়াই পরীক্ষা দিতে পারবে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার সময় অসদুপায় অবলম্বনের দায়ে অভিযুক্ত শিক্ষকদের বিষয়ে আমাদের অবস্থান কঠোর। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। সাময়িক বরখাস্ত করা হয়েছে, শাস্তি দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র নিয়ে দেওয়া বক্তব্যর বিষয়ে মন্ত্রী বলেন, আমার বক্তব্যের খণ্ডিত অংশ প্রকাশ করা হয়েছে। এজন্য বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। আমি এসএসসি, এইচএসসি পাসের বিষয়ে কথা বলেছিলাম। এসএসসি, এইচএসসি ও পাবলিক পরীক্ষা সম্পূর্ণ ভিন্ন, দুটোকে এক করার সুযোগ নেই। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র নিয়ে আমার বক্তব্যের খণ্ডিত অংশ প্রকাশ হয়েছে।’

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)