JanaBD.ComLoginSign Up

মাত্র ৪ সেকেন্ডেই প্রিয়ভাজন হওয়ার উপায়

লাইফ স্টাইল 31st Oct 16 at 3:08pm 421
মাত্র ৪ সেকেন্ডেই প্রিয়ভাজন হওয়ার উপায়

প্রথম সাক্ষাতের মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই লোকে আপনার ব্যক্তিত্ব সম্পর্কে মূল্যায়ন শুরু করে দেয়। আপনি কি কর্মে নিয়োগযোগ্য? বা আপনার সঙ্গে কি ডেটিং করা যায়? অথবা আপনার সঙ্গে কি বন্ধুত্ব করা যায়?

প্রথম দেখাতেই লোকের পছন্দনীয় হওয়া সম্ভভ হলেও তা খুব একটা সহজ কাজ না। সুতরাং আপনি কি প্রথম দেখাতেই আপনার সেরা অবয়বটি উপস্থাপন করতে চান।

আপনাকে এ ক্ষেত্রে সহায়তা করার জন্যই আমরা বক্তা ও লেখক নিকোলাস বুথম্যান এর “হাউ টু মেক পিপল লাইক ইউ ইন নাইনটি সেকেন্ড অর লেস” বইটি খুটিয়ে দেখেছি। বইটিতে কারো সঙ্গে কথা বলার সময় তার মধ্যে আপনার ব্যাপারে আস্থা তৈরি করার জন্য একটি প্রধান কৌশলই গুরুত্বের সঙ্গে উপস্থাপন করা হয়েছে।

সেরা অংশটি কী? এই পুরো প্রক্রিয়া মাত্র ৪ সেকেন্ডে সম্পন্ন হয়। পড়ুন তাহলে.....

পদক্ষেপ ১: খোলামেলা হন
বুথম্যান বলেন, আপনাকে দৈহিক এবং মানসিক উভয়ভাবেই খোলামেলা হতে হবে।

বুথম্যান বলেন, দৈহিক ভঙ্গির ক্ষেত্রে আপনাকে আপনার হৃদপিণ্ডটি সরাসরি যার সঙ্গে কথা বলবেন তার দিকে তাক করে রাখতে হবে। হৃদয়টি আপনার হাত বা বাহু দিয়ে ঢেকে রাখবেন না। এসময় আপনার পরনে যদি কোনো জ্যাকেট থাকে তাহলে এর বোতামগুলো খুলে নিন।

ইতিবাচক অঙ্গভঙ্গি বজায় রাখাটাও গুরুত্বপূর্ণ। আপনি যখন কোনো লোককে অভিবাদন জানাবেন, তখন আপনাকে ওই ইতিবাচকতা সম্পর্কে সতর্ক থাকতে হবে এবং তা অনুভবও করতে হবে।

পদক্ষেপ ২: চোখে চোখ রাখুন
বুথম্যান বলেন আপনাকেই প্রথমে তার চোখে চোখ রেখে কথা বলতে হবে। আর চোখে ইতিবাচক অনুভূতির প্রতিফলনও ঘটাতে হবে।

কিন্তু সরাসরি করো চোখের দিকে তাকাতে যদি আপনার লজ্জা লাগে তাহলে বুথম্যানের নির্দেশনা অনুযায়ী আপনি একটি কৌশল রপ্ত করতে পারেন। কৌশলটি হলো আপনি যখন টেলিভিশন দেখবেন তখন ক্যামেরার সামনে থাকা লোকদের চোখের রঙটি কী তা মনোযোগ দিয়ে দেখুন এবং মনে মনে সে রঙটির নাম বলুন। পরের দিন আপনার যত লোকের সঙ্গে সাক্ষাৎ হবে তাদের সকলের সঙ্গেও একই কাজ করুন।

তবে করো চোখের দিকে একটানা বেশিক্ষণ সরাসরি তাকিয়ে থাকবেন না। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, লোকে তাদের চোখের দিকে কারো সরাসরি ৩ সেকেন্ড তাকিয়ে থাকাকেই বেশি পছন্দ করেন। কিন্তু ৯ সেকেন্ডের বেশি সময় তাকিয়ে থাকা কেউই সহ্য করেন না।

পদক্ষেপ ৩: দ্যুতি
বুথম্যান পরামর্শ দেন, আপনিই যদি প্রথমে একটু হাসির দ্যুতি বা আভা ছড়িয়ে দেন তাহলে অপরজন ভাববেন যে আপনি আন্তরিকতাপূর্ণ মানসিকতার লোক।

গবেষণায় আরো দেখা গেছে, আপনি যখন কোনো সুখি পরিপ্রেক্ষিতে কারো সঙ্গে সাক্ষাত করবেন তখন একটি মুচকি হাসি দিলে তা আপানাকে ওই লোকের কাছে স্মরণীয় রাখবে।

তবে মনে রাখবেন, যদি কোনো চাকরির সাক্ষাতকারে গিয়ে আপনি হাসির এই কৌশল ব্যবহার করেন তাহলে প্রাথমিক অভিবাদনের পরপরই হাসির রেশটুকু মুছে ফেলুন।

এক গবেষণায় গবেষকরা কলেজ শিক্ষার্থীদেরকে চাকরির ইন্টারভিউর চরিত্রে অভিনয় করতে বলেন। এতে তারা দেখতে পান যারা সংবাদপত্রের প্রতিবেদক, ম্যানেজার এবং গবেষণা সহকারি পদের প্রার্থীর ভুমিকায় অভিনয় করেছেন তারা হাসার ফলে অনুমিত চাকরিটি পাননি। বিশেষ করে ইন্টারভিউর মাঝামাঝি সময়ে তারা হাসি দিয়েছিলেন।

পদক্ষেপ ৪: হ্যালো বলুন
আপনি যখন ‘হাই’, ‘হেই’ বা ‘হ্যালো’ বা অন্য কোনো অভিবাদনমূলক শব্দ ব্যবহার করে তখন আপনাকে আনন্দমুখর ভাবও প্রকাশ করতে হবে। যাতে মনে হয় যে আপনি তার সাক্ষাত পেয়ে সত্যিই আনন্দিত।

এরপর আপনি আপনার হাতটি বাড়িয়ে দিবেন। হ্যান্ডশেকটি দৃঢ়ভাবে করা নিশ্চিত করুন। যা সাধারণভাবে একটু বেশি ইতিবাচক ভাব সৃষ্টি করে।

কারো সঙ্গে সাক্ষাতের পর তিনি যদি তার নামটি বলেন তাহলে আপনি তার নামটি কয়েকবার পুনরুচ্চারণ করুন। উদারহণত, আপনি হয়তো বলতে পারেন, “সারা, আপনার সাক্ষাত পেয়ে আমি আনন্দিত, সারা!”

আপনি যখন একসঙ্গে একাধিক ব্যক্তির সাথে সাক্ষাত করবেন তখন হয়তো সকলের সঙ্গেই একবারে হ্যান্ডশেক করা সম্ভব নাও হতে পারে। তবে বুথম্যান বলেন, হাত না মিলিয়েই হ্যান্ডশেক করা সম্ভব। এর জন্য আপনি হ্যান্ডশেক করলে যা করতেন তার সবই করুন। আপনার হৃদয়টি তাদের দিকে তাক করুন। এরপর বলুন হ্যালো এবং মুচকি হাসুন। কিন্তু হাত বাড়িয়ে দেবেন না।

পদক্ষেপ ৫: সামনের দিকে হালকা ঝুঁকে হাত মেলান
যার সঙ্গে সাক্ষাত করছেন তার দিকে পুরোপুরি ঝুঁকে পড়ার কোনো দরকার নেই। বুথম্যান বলেন, খুবই সামান্য পরিমাণে এবং হালকাভাবে সামনের দিকে ঝুঁকুন যাতে বুঝা না যায় যে আপনার সামনের দিকে ঝুঁকেছেন। এর মধ্য দিয়ে এই মনোভাব প্রকাশ করুন আপনি তার কথা শুনতে আগ্রহী।

Googleplus Pint
Like - Dislike Votes 9 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
বৃষ্টির দিনে প্রেম করার ৭ সুবিধা বৃষ্টির দিনে প্রেম করার ৭ সুবিধা
Fri at 11:40pm 568
ভবিষ্যৎ জীবনকে আনন্দময় করতে পরিহার করুন ৫টি অভ্যাস ভবিষ্যৎ জীবনকে আনন্দময় করতে পরিহার করুন ৫টি অভ্যাস
Fri at 11:12am 388
মন ভাল রাখার সহজ ১০ টিপস মন ভাল রাখার সহজ ১০ টিপস
Thu at 11:07am 279
কীভাবে সামলাবেন ডিভোর্সের মনঃকষ্ট কীভাবে সামলাবেন ডিভোর্সের মনঃকষ্ট
Tue at 12:55pm 132
সাবধান! এই বিষয়গুলো কারও সঙ্গে শেয়ার করবেন না সাবধান! এই বিষয়গুলো কারও সঙ্গে শেয়ার করবেন না
Sun at 9:09pm 654
আপনার সঙ্গী কি স্বার্থপর? লক্ষণগুলো জেনে নিন আপনার সঙ্গী কি স্বার্থপর? লক্ষণগুলো জেনে নিন
Oct 14 at 12:15pm 494
আয়নার সামনে বসে খাওয়া অভ্যাস করুন, ফল পাবেন অবিশ্বাস্য আয়নার সামনে বসে খাওয়া অভ্যাস করুন, ফল পাবেন অবিশ্বাস্য
Oct 13 at 3:45pm 680
সুস্থ ও সুখী থাকতে মেনে চলুন ৫টি বিষয় সুস্থ ও সুখী থাকতে মেনে চলুন ৫টি বিষয়
Oct 13 at 9:51am 369

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

জমলো না আমির খানের সিক্রেট সুপারস্টার
সুস্বাদু মুরগির টেংরি কাবাব
চুল ধোয়ার পরে করণীয়
শেষ ওয়ানডেতেও অসহায় বাংলাদেশের আত্মসমর্পণ
দশজনের এভারটনকে উড়িয়ে দিল আর্সেনাল
ল্যাথাম-টেলরের ব্যাটে উড়ে গেল ভারত
১০ মাসের শিশুর ৩০ কেজি ওজন
আজকের এই দিনে : ২৩ অক্টোবর, ২০১৭