JanaBD.ComLoginSign Up

যে কাজগুলো সকালকে করবে সুন্দর

লাইফ স্টাইল 1st Nov 2016 at 12:52pm 434
যে কাজগুলো সকালকে করবে সুন্দর

সকালে ঘুম থেকে ওঠার কাজটি বেশির ভাগ মানুষের কাছেই কষ্টকর। এই সময়ের ঘুম সব থেকে মিষ্টি ঘুম হয়ে থাকে। কিন্তু সকালের ঘুমের থেকে সকালের স্নিগ্ধতা আমাদের শরীর এবং মনের জন্য ভালো। সকালে উঠে মিষ্টি বাতাসে হাঁটাহাঁটি করলে সারা দিনের ক্লান্তি দূর করার মন্ত্র পাওয়া যায়। তাই সকালে ওঠার অভ্যাস গড়ে তুলুন। কিছু কাজ রয়েছে যা আপনার সকালকে করে তুলবে সুন্দর ও আনন্দময়।

ইয়োগা
ঘুম ভাঙ্গার পর ১৫ মিনিট খালি হাতে ব্যায়াম কিংবা ইয়োগা করা উচিত। এটি প্রাকৃতিকভাবে আপনার শরীরকে সারা দিনের জন্য চাঙ্গা করে দেয়। এর আমেজ চা কিংবা কফির মতো অল্প সময়ের মধ্যে শেষ হয়ে যায় না। এটি আপনাকে চাঙ্গা রাখে সারাদিন জুড়ে।

ইলেক্ট্রনিক যন্ত্র থেকে দূরে থাকুন
আপনি যখনই ঘুম থেকে উঠে আপনার মোবাইল ফোনের কল লিস্ট কিংবা মেইল চেক করেন ঠিক তখনই আপনি আপনাকে কাজের আর চিন্তার দুনিয়াতে প্রবেশ করিয়ে ফেলেন। চেষ্টা করুন এসব ছাড়াই সকালটি শুরু করতে কোনো বই পড়ে কিংবা কোনো ভালো কিছু, নয়তো সৃষ্টিশীল চিন্তার মাধ্যমে।

পুরো দিনের পরিকল্পনা
আপনি সারা দিন কী কী কাজ করবেন বা করতে চাচ্ছেন তার একটি ছোট্ট লিস্ট তৈরি করে ফেলুন রাতেই। আর তা সকালে উঠে দেখে নিন যে সারা দিনের পরিকল্পনার সঙ্গে যাচ্ছে কী না।

প্রাণচঞ্চল গান শোনা এবং অনুপ্রেরণামূলক বই পড়া
আপনি আপনার দিন শুরু করতে পারেন যে কোনো পজিটিভ গান শুনে। যা আপনাকে অনুপ্রেরনা দেয়। তাছাড়া বই পড়তে পারেন যাতে ভালো কিছু লেখা আছে এবং আপনাকে এগিয়ে যেতে সাহস জোগায়।

স্বাস্থ্যসম্মত সকালের নাশতা
সকালের নাশতা শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি যখন সকালের নাশতা করে বের হবেন আপনি নিজেকে প্রাণবন্ত অনুভব করবেন। অনেকেই তাড়াহুড়ায় সকালের নাশতা না করে খালি পেটে বের হয়ে যায়, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

হাসিখুশি
আপনি আপনার নিজেকে নিজেই ছোটখাটো উপহার দিতে পারেন। এটি আপনার জন্য আলাদা কিছু হবে। সকাল সকাল কফি কিংবা চা খেতে বের হয়ে যেতে পারেন। আশপাশের সকালের স্নিগ্ধতা আপনার মনের মানসিক অবস্থা ভালো রাখবে।

পানি পান
আপনি যখন ৮ ঘণ্টা ঘুমানোর পর ঘুম থেকে ওঠেন তখন আপনার শরীরে পানি শূন্যতার সৃষ্টি হয়। তাই সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পান করুন সবার আগে। এটি আপনাকে চাঙ্গা করতে সাহায্য করবে। তার সাথে লেবু যোগ করতে পারেন। এটি আপনার ঘুমের ভাব দূর করবে।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)