JanaBD.ComLoginSign Up

ইমরান খানকে ছাড়িয়ে মিসবাহ

ক্রিকেট দুনিয়া 1st Nov 2016 at 5:24pm 484
ইমরান খানকে ছাড়িয়ে মিসবাহ

টেস্টে যখন পাকিস্তানের অধিনায়ক হলেন মিসবাহ-উল হকের বয়স তখন ৩৬। ২০১০ সালের কথা। পাকিস্তানের মতো আনপ্রেডিক্টেবল দলের নেতৃত্বে দীর্ঘদিন থাকা কঠিন। তার ওপর অবসরের বয়সেই পেয়েছেন নেতৃত্ব। কিন্তু ধারাবাহিক পারফর্মেন্স ও ফিটনেসের কারণে পাকিস্তানকে টেস্টে নেতৃত্ব দেওয়ার হাফ সেঞ্চুরির কাছাকাছি তিনি। রবিবার শারজায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৯তম টেস্টে পাকিস্তানকে নেতৃত্ব দিতে নেমেছেন মিসবাহ। ছাড়িয়ে গেছেন দেশটির কিংবদন্তি ইমরান খানকে।

১৯৮২ থেকে ১৯৯২ সাল পর্যন্ত সময়ে ইমরান পাকিস্তানকে ৪৮ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। দেশটিকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডটি এতকাল ছিল ইমরানের দখলে। সেটি এখন মিসবাহর অধিকারে। ৪২ বছরের মিসবাহ এরপর নিউজিল্যান্ডে ২ ম্যাচের সিরিজ ও অস্ট্রেলিয়ায় তিন ম্যাচের সিরিজে পাকিস্তানকে নেতৃত্ব দেবেন। তারপর তার অবসরে যাওয়ার কথা শোনা যায়। আরো ৫ ম্যাচে নেতৃত্ব দিলে ৫৪ ম্যাচে নেতৃত্ব দেওয়া হবে তার। তাতে ছাড়িয়ে যাবেন সৌরভ গাঙ্গুলী (৪৯), মার্ক টেলর (৫০), অ্যান্ড্র স্ট্রস (৫০), স্যার ভিভ রিচার্ডস (৫০), মাইকেল ভন (৫১) ও হানসি ক্রনিয়েকে (৫৩)। বিশ্ব ইতিহাসে আর ১০ জন অধিনায়ককে দেশকে নেতৃত্ব দেওয়ার রেকর্ডে এগিয়ে থাকবেন মিসবাহর চেয়ে।

মিসবাহ যখন নেতৃত্ব পান তখন লর্ডসের স্পট ফিক্সিং কেলেঙ্কারি পাকিস্তানের মাথায়। দলটি বিশ্ব র‌্যাংকিংয়ে ৬ নম্বরে। কিন্তু সম্প্রতি ইংল্যান্ড সফর শেষে পাকিস্তানকে র‌্যাংকিংয়ের ১ নম্বরে নিয়ে এসেছিলেন। তার নেতৃত্বে পাকিস্তান ২৪ ম্যাচ জিতেছে, ১৩টি হেরেছে, ১১টি ড্র করেছে। ইমরানের নেতৃত্বে পাকিস্তান জিতেছিল ১৪ ম্যাচ, হেরেছিল ৮টিতে, ড্র করেছিল ২৬টি। তবে নেতৃত্বের এই রেকর্ড সবাইকে ছাড়িয়ে ১ নম্বরে গ্রায়েম স্মিথ। দক্ষিণ আফ্রিকাকে ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত ১০৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে অবসরে গেছেন তিনি।

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)