JanaBD.ComLoginSign Up

শেষ সময়ে হিলারিকে পেছনে ফেললেন ট্রাম্প

আন্তর্জাতিক 2nd Nov 2016 at 7:53am 394
শেষ সময়ে হিলারিকে পেছনে ফেললেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক এক সপ্তাহ আগে সর্বশেষ জরিপে ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটনকে পেছনে ফেলেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

এবিসি নিউজ/ওয়াশিংটন পোস্টের এই জরিপে অংশগ্রহণকারীদের ৪৬ শতাংশ ভোটার ট্রাম্পকে সমর্থন জানিয়েছেন। আর হিলারিকে সমর্থন দিয়েছেন ৪৫ শতাংশ ভোটার।

এই জরিপে লিবারেটেরিয়ান প্রার্থী গ্যারি জনসন ৩ এবং গ্রিন পার্টির জিল স্টেইন পেয়েছেন ২ শতাংশ ভোট।

গত মে মাসের পর এই প্রথম জনমত জরিপে হিলারিকে ছাড়ালেন ট্রাম্প। সাম্প্রতিক প্রায় সব জনমত জরিপে ট্রাম্পের চেয়ে এগিয়ে ছিলেন হিলারি।

তবে গত মে মাসে এবিসি নিবন্ধিত ভোটারদের মতামতের ভিত্তিতে যে জরিপ করেছিল, তাতে ২ পয়েন্ট এগিয়ে ছিলেন ট্রাম্প।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, শনি ও রোববার নেয়া সাক্ষাৎকারে ভোট দিতে উন্মুখদের মধ্যে ৫৩ শতাংশের সমর্থন ট্রাম্পকে, যেখানে ৪৫ শতাংশ হিলারির পক্ষে।

ট্রাম্পের পক্ষে সমর্থন জানানো ৫৩ শতাংশ ভোটারের মধ্যে ৪৩ শতাংশ বলছেন, তারা ট্রাম্পের প্রতি ভীষণ অনুরক্ত।

২০১২ সালে প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক এক সপ্তাহ আগে করা জরিপে বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামাকে ৬৪ শতাংশ ভোটার সমর্থন দেন। আর মিট রমনির পক্ষে সমর্থন জানান ৬১ শতাংশ ভোটার।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের ই-মেইল কাণ্ড নিয়ে নতুন করে এফবিআই তদন্ত শুরুর ঘোষণার পর যেসব জরিপ হয়েছে, এটা সেগুলোর একটি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে রাষ্ট্রীয় ই-মেইল চালাচালি করেছিলেন হিলারি। পরে এ ঘটনা তদন্ত করে এফবিআই'র পরিচালক জেমস কমি বলেন, রাষ্ট্রীয় গোপন তথ্য চালাচালিতে ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে হিলারি নিয়ম লঙ্ঘন করেছেন। তবে এজন্য হিলারির বিরুদ্ধে কোনো অভিযোগ দায়ের করা হবে না বলেও জানিয়েছিলেন তিনি।

কিন্তু গত শুক্রবার জেমস কমি দেশটির কংগ্রেসের জ্যেষ্ঠ আইনপ্রণেতাদের কাছে পাঠানো এক চিঠিতে হিলারির ই-মেইলকাণ্ড নিয়ে নতুন করে তদন্তের কথা জানান। এরপর হিলারির জনপ্রিয়তা কমতে শুরু করে বলে প্রায় সবগুলো জনমত জরিপে উঠে আসে।

সূত্রঃ যুগান্তর

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 5 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)