JanaBD.ComLoginSign Up

হোয়াইটওয়াশের 'প্রতিশোধ' নেবে অস্ট্রেলিয়া!

ক্রিকেট দুনিয়া 2nd Nov 2016 at 9:14am 776
হোয়াইটওয়াশের 'প্রতিশোধ' নেবে অস্ট্রেলিয়া!

সদ্য পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকার কাছে হোয়াইটওয়াশ হয় অস্ট্রেলিয়া। তাই ওয়ানডেতে হোয়াইটওয়াশের বদলা আসন্ন টেস্ট সিরিজে নিতে মুখিয়ে আছে স্বাগতিক দলটি। আর টেস্ট সিরিজটি অস্ট্রেলিয়ার মাটিতে হওয়ায় নতুনভাবে শুরুর লক্ষ্য দক্ষিণ আফ্রিকার। বৃহস্পতিবার পার্থে দু’দলের তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায়।

গেল মাসেই নিজেদের মাঠে অস্ট্রেলিয়ার সাথে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে দক্ষিণ আফ্রিকা। ঐ সিরিজে অসিদের তুলোধুনো করেছে প্রোটিয়ারা। পাঁচ ম্যাচের সবক’টিতে প্রাধান্য বিস্তার করে খেলে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করে দক্ষিণ আফ্রিকা।

তবে এবার তিন ম্যাচের টেস্ট সিরিজ নিজেদের মাঠে খেলবে অস্ট্রেলিয়া। তাই ওয়ানডেতে হোয়াইটওয়াশের বদলাটা টেস্ট সিরিজ দিয়ে নিতে চায় অসিরা। প্রথম ম্যাচের আগে এমনই ইঙ্গিত দিলেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার, ‘ওয়ানডে সিরিজে কথা এখনও ভুলিনি আমরা। প্রত্যক ম্যাচেই দারুন ক্রিকেট খেলেছে দক্ষিণ আফ্রিকা। আমরাও ভালো খেলেছি। কিন্তু ভাগ্য আমাদের সহায় ছিলো না। তাই সব ম্যাচেই হেরেছি। তবে টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হারানোর জন্যই মাঠে নামবো আমরা। প্রতিপক্ষকে কোনভাবেই ছাড় দিবো না। ওয়ানডে সিরিজের বাজে স্মৃতি মুছে ফেলতে মুখিয়ে আছে পুরো দল।’

ওয়ানডে সিরিজের স্মৃতি মনে রেখেছে দক্ষিণ আফ্রিকাও। ঐ সিরিজের কথা মনে করেই আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে চায় তারা। তবে ওয়ানডে ও টেস্ট ভিন্ন হওয়ায় নতুনভাবে শুরুর কথা জানালেন দক্ষিণ আফ্রিকার পেসার ভারনন ফিলান্ডার, ‘ওয়ানডে ও টেস্টের মধ্যে পার্থক্য অনেক। তাই টেস্টে নতুনভাবে শুরুর করবো আমরা। ভালো খেলে সিরিজ জিততে চায় দল। তবে ওয়ানডে সিরিজটি আমাদের সাহস জোগাবে। টেস্টে ভালো খেলতে হবে প্রতিপক্ষের উপর সবসময়ই প্রাধান্য বিস্তার করতে হবে।’

এখন পর্যন্ত ২৫টি টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। এরমধ্যে ১৬টিতে জিতেছে অসিরা। আর ৪টিতে জয় পায় প্রোটিয়ারা। ৫টি সিরিজ হয় ড্র।

অস্ট্রেলিয়া স্কোয়াড : স্টিভ স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, জশ হ্যাজেলউড, উসমান খাজা, নাথান লিঁও, মিচেল মার্শ, শন মার্শ, জো মেনি, পিটার নেভিল, পিটার সিডল, মিচেল স্টার্ক ও এডাম ভোজেস।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড : ফাফ ডু-প্লেসিস (অধিনায়ক), কাইল অ্যাবট, হাশিম আমলা, তেম্বা বাভুমা, স্টিফেন কুক, কুইন্ট ডি কক, জেডি ডুমিনি, ডিন এলগার, কেশাব মহারাজ, মরনে মরকেল, ভারনন ফিলান্ডার, কাগিসো রাবাদা, রিলি রোসৌ, তাবরিজ শামসি, ডেল স্টেইন ও ডেন ভিয়াস।

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 5.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)