JanaBD.ComLoginSign Up

আইএস প্রধান বাগদাদি অবরুদ্ধ!

আন্তর্জাতিক 3rd Nov 2016 at 11:01am 256
আইএস প্রধান বাগদাদি অবরুদ্ধ!

মসুল শহরে ইরাকি সেনার পাতা ফাঁদে পা দিল আইএস প্রধান আবু বকর আল বাগদাদি। তাকে এখন ঘিরে ফেলেছে ইরাকি সেনা। গত ৮–৯ মাস ধরে ইরাকে আইএস জঙ্গিদের শেষ ঘাঁটি মসুল দখলের মরিয়া চেষ্টা চালাচ্ছে ইরাকি সেনাবাহিনী। এই গোটা সময়টা বাগদাদি আত্মগোপন করে ছিলেন।

তার কোনো খোঁজ পাওয়া না গেলেও গুপ্তচরদের খবর ছিল, মসুলেই আছে বাগদাদি। সেখানেই গোপন আস্তানায় বসে রণকৌশল ঠিক করে দিচ্ছে। কাজেই মসুলে চূড়ান্ত হামলার পাশাপাশি বাগদাদিরও খোঁজ চলছিল। হঠাৎই বুধবার সন্ধান পাওয়া গেলো তার।

জানা গেল, সেনাবাহিনীর কৌশলী চেষ্টায় গোপন ঘাঁটি থেকে বেরিয়ে এসেছেন বাগদাদি। বেরিয়েই বেকায়দায়। চারদিক থেকে ঘিরে ধরেছে ইরাকি বাহিনী। এই সুযোগে তাকে হত্যা করা গেলে গভীর সঙ্কটে পড়বে আইএস সদস্যরা।

চলতি সংঘর্ষের মধ্যেই তাদের নতুন একজন ‘খলিফা’ খুঁজে নিতে হবে। নয়ত নেতৃত্বের সঙ্কটে আরো কঠিন অবস্থায় পড়বে কোণঠাসা আইএস গোষ্ঠী।

গুজব শোনা যাচ্ছে, বাগদাদি নাকি এর মধ্যেই জখম হয়েছেন।

কুর্দি প্রেসিডেন্ট মাসুদ বারজানির সেনাপ্রধান ফুয়াদ হুসেইন বুধবার জানিয়েছেন, তার কাছে পাকা খবর আছে যে বাগদাদি হয় মারাত্মকভাবে জখম, নয় নিহত। হুসেইনের সেনা চরেরা বাগদাদির গতিবিধির ওপর লক্ষ্য রাখত।

তাদের বক্তব্য, বাগদাদি নিজে ময়দানে না নেমে, আড়াল থেকে অন্য আইএস কমান্ডারদের সঙ্গে যোগাযোগের ভরসায় দল চালাতেন। কিন্তু ২০১৪ সালে প্রাথমিক সাফল্যের পর একে একে সেই কমান্ডাররা যুদ্ধে মারা পড়েছেন বা লড়াইয়ের ময়দান ছেড়ে পালিয়েছেন।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)