JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

বিপিএলের বিগত তিন আসরে সেরা যারা

ক্রিকেট দুনিয়া 4th Nov 2016 at 10:31am 899
বিপিএলের বিগত তিন আসরে সেরা যারা

আর কয়েক ঘন্টা পর শুরু হতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-এর চতুর্থ আসর। ক্রিকেটের ছোট সংস্করণের এই ঘরোয়া টুর্নামেন্টে দেশ-বিদেশের অনেক খেলোয়াড় অংশ নেয়। আন্তর্জাতিক ক্রিকেটের পরিসংখ্যানে যুক্ত না হলেও প্রাপ্তির সংখ্যা কিন্তু কম নয়। গত তিনবারের আসরে বাংলাদেশের প্রাপ্তিও একেবারে কম নয়।

গত তিন আসরে সবচেয় বেশি সেঞ্চুরি(৩টি) ক্যারিবীয় দানব ক্রিস গেইলের। তার সর্বোচ্চ রান ১১৬ যা এখনও পর্যন্ত বিপিএলে সর্ব্বোচ্চ। বিপিএলে সবচেয়ে বেশি ৫০টি ছক্কা মেরেছেন তিনি। সেই ক্রিস গেইল এবার খেলছেন চিটাগাং ভাইকিংসের হয়ে। ঢাকা ডায়নামাইটসের বর্তমান অধিনায়ক সাকিব আল হাসান গত তিন আসরের দুবাইরই টুর্নামেন্ট সেরা হয়েছেন। বিশ্বসেরা অলরাউন্ডারের এই পারফরমেন্স নিঃসন্দেহে দেশের ক্রিকেটের জন্য স্বস্তিদায়ক।

বিগত তিন আসরে ২০১২ এবং ২০১৩ সালে চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্লাডিয়েটরস। ২০১৫ সালে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন কুমিল্লা ভিক্টোরিয়ানস অভিষেকেই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। বর্তমান চ্যাম্পিয়নরা ১২ ম্যাচ খেলে ৯টিতেই জিতেছিল।

সবচেয়ে বেশি রান সংগ্রহের দিকে সবার উপরে আছেন বাংলাদেশ জাতীয় টেস্ট দলের অধিনায়ক তথা বরিশাল বুলস অধিনায়ক মুশফিকু রহিম। তিন টুর্নামেন্টে ৩৬.১৩ গড়ে তার সংগ্রহ ৮৩১ রান। সর্বোচ্চ রান ৮৬। দ্বিতীয় স্থানে আছেন ব্র্যাড হজ(৭৫৬) এবং ৭৪৫ রান নিয়ে তৃতীয় স্থানে আছেন সাকিব আল হাসান।

ব্যাটসম্যানদের স্বর্গরাজ্য টি-টোয়েন্টি ফরম্যাটে গত তিন আসরে সবচেয়ে বেশি উইকেট কেভন কুপারের। ২৯ ম্যাচে তিনি নিয়েছেন ৪৯ উইকেট। সেরা ১৫ রানে ৫ উইকেট। ৩৪ ম্যাচে ৪৮ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন সাকিব আল হাসান। সাকিবের সেরা ১৬ রানে ৪ উইকেট। তৃতীয় স্থানে আছেন স্পিনার মোশাররফ হোসেন। তিনি ২৯ ম্যাচে নিয়েছেন ৩৬ উইকেট। সেরা ৯ রানে ৪ উইকেট! তবে বিপিএলের সের বোলিং ফিগার পাকিস্তানি ক্রিকেটার মোহাম্মদ সামির। ২০১২ সালে ঢাক গ্ল্যাডিয়েটরসের বিপক্ষে ৬ রানে ৫ উইকেট নিয়েছিলেন সামি।

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)