JanaBD.ComLoginSign Up

বাংলাদেশের ক্রিকেট নিয়ে যা বললেন গাভাস্কার

ক্রিকেট দুনিয়া 4th Nov 2016 at 12:07pm 787
বাংলাদেশের ক্রিকেট নিয়ে যা বললেন গাভাস্কার

ইংল্যান্ডকে টেস্টে হারানোর পর ক্রিকেট বিশ্ব এখন বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ। এর ধারাবাহিকতায় ভারতের কিংবদন্তির ব্যাটসম্যান, বিশ্লেষক, ধারাভাষ্যকার সুনীল গাভাস্কারও মন্তব্য করেছেন ভারতের একটি পত্রিকায়। এখানে তা তুলে ধরা হলো।

আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ পরিণত হয়ে উঠেছে বাংলাদেশ। ইদানীং টেস্ট এবং ওয়ান ডে’তে ধারাবাহিক ভাবে ম্যাচ জিতছে টাইগার বাহিনী। আর তাদের এই উন্নতির জন্য অবশ্যই ধন্যবাদ প্রাপ্য বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)।

ছবিটা পরিষ্কার হয়ে যাবে বিপিএল শুরুর আগে এবং পরে বাংলাদেশের তুলনামূলক বিশ্লেষণ করলেই।

আসলে বিপিএলের সৌজন্যে বাংলাদেশের তরুণ খেলোয়াড়রা সুযোগ পেয়েছে আন্তর্জাতিক মানের ট্রেনিং পদ্ধতি ও মানসিকতার সঙ্গে পরিচিত হয়ে ওঠার।

বিশ্বের প্রথম সারির ক্রিকেটারদের সঙ্গে একই ড্রেসিংরুমে সময় কাটানোর ফলে তাদের অভিজ্ঞতাই শুধুমাত্র বৃদ্ধি পায়নি, পাশাপাশি তারা শিখে নিতে পেরেছে হার-জিত পরবর্তী পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়ে নিয়ে কিভাবে পরের ম্যাচের প্রস্তুতিতে ফিরে যেতে হয়।

দ্রুত বেড়ে যায় তাদের আত্মবিশ্বাসের স্তরও। তারই সুফল স্বরূপ মাঠে তারা নির্ভয়ে ঝাঁপিয়ে পড়তে পারে জয়ের জন্য। বিশ্বের নামী তারকাদের সান্নিধ্যে অভিজ্ঞতা এবং আত্মবিশ্বাস বৃদ্ধির পাশাপাশি মানসিকভাবেও সুদৃঢ় হয়ে উঠেছে বাংলাদেশের তরুণ ক্রিকেটাররা।

তারা রপ্ত করে নিয়েছে কঠিন পরিস্থিতিতেও লড়াই থেকে পিছু পা না হওয়ার মুন্সিয়ানা। আর এ সবের প্রতিফলন ঘটতে শুরু করেছে আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশ জাতীয় দলের পারফরম্যান্সে।

তাই বাংলাদেশ ক্রিকেট কর্তৃপক্ষের উচিৎ বিপিএলের এই বৃহত্তর অবদানের কথা মাথায় রেখে টুর্নামেন্টটির আরও জনপ্রিয়তা ও প্রসার ঘটানোর বিষয়ে মনোযোগী হওয়া।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের এবারের টিমগুলির মধ্যে অবশ্য বিস্তর ফারাক নজরে পড়ছে। টি-২০ ক্রিকেটের সাফল্য নির্ভর করে কোন দল কতটা চাপ নিতে সক্ষম তার ওপর। এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে ঢাকা ডিনামাইটস।

এই দলটাতে এমন কয়েকজন ক্রিকেটার রয়েছে যারা একার হাতে একটা ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিতে পারে। তবে ঢাকা ডিনামাইটসকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়ার মতো রসদ রয়েছে চট্টগ্রাম ভাইকিংস দলের। কারণ এই টিমটির ড্রেসিংরুমে যে টি-২০ ক্রিকেটের বাদশা ক্রিশ গেইল রয়েছে! তবে এরই মধ্যে আমি আলাদাভাবে নজর রাখব বাংলাদেশের তরুণ স্পিনার মেহেদি হাসান মিরাজের দিকে।

আশা করব, ইংল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজের ধারাবাহিকতা বজায় রেখে বিপিএলেও আলো ছড়াবে মেহেদি হাসান। মোদ্দা কথা, ব্যাট-বলের জমজমাট লড়াই দেখার আশায় প্রহর গুণছেন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা। আমার পক্ষ থেকে রইল অনেক শুভেচ্ছা। -নয়াদিগন্ত

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)