JanaBD.ComLoginSign Up

নতুন স্মার্টফোন : হুয়াওয়ের ফ্ল্যাগশিপ মেট ৯

মোবাইল ফোন রিভিউ 4th Nov 2016 at 3:26pm 290
নতুন স্মার্টফোন : হুয়াওয়ের ফ্ল্যাগশিপ মেট ৯

এ বছরের এপ্রিলে ডুয়েল ক্যামেরাসহ পি৯ স্মার্টফোন উন্মোচন করে বেশ আলোচনার জন্ম দিয়েছিল হুয়াওয়ে। পি৯ স্মার্টফোনের দুটি লেন্সের একটি সাদা-কালো এবং অন্যটি রঙিন ছবি আলাদা করে তুলে দুটি ছবির সন্নিবেশ ঘটিয়ে পূর্ণাঙ্গ একটি ছবি সৃষ্টি করে। কার্যপদ্ধতির দিক থেকে সম্প্রতি বাজারে আসা আইফোন ৭-এর চেয়ে বেশ ভিন্ন হুয়াওয়ের ডুয়েল ক্যামেরা।

হুয়াওয়ে তাদের ডুয়েল ক্যামেরার প্রযুক্তির আরো বেশি উন্মেষ ঘটিয়ে এবার সেটিকে সংযোজন করতে যাচ্ছে নতুন স্মার্টফোনে। হুয়াওয়ের মেট ৯ নামে নতুন এই ফ্যাবলেটে থাকছে ১২ মেগাপিক্সেলের রঙিন একটি ক্যামেরা সেন্সর এবং ২০ মেগাপিক্সেল রেজ্যুলেশনের সাদা-কালো ক্যামেরা সেন্সর। দুটি ক্যামেরার ছবি মিলিয়ে শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত ছবিটি জন্ম নেবে, যাতে ছবির বিভিন্ন বৈশিষ্ট্য আরো নিখুঁতভাবে ফুটে উঠবে।

আইফোন ৭ প্লাসে যুক্ত আছে ডুয়েল রিয়ার ক্যামেরা। ডুয়েল ক্যামেরা হওয়ার ফলে ছবি তোলার ক্ষেত্রে ডেপথ-অব-ফিল্ড বেশ ভালোভাবে ফুটিয়ে তোলা যায়। যার ফলে ছবির ফ্রেমে সামনে থাকা একটি বস্তু কিংবা ব্যক্তিকে পেছনের পটভূমির চেয়ে আরো বেশি স্পষ্ট দেখায়। মেট ৯-এ এই সুবিধা থাকছে, এমনকি ছবির ব্যাকগ্রাউন্ডকে ইচ্ছামাফিক অস্পষ্ট বা ‘ব্লার’ করা যাবে।

ক্যামেরার পাশাপাশি অন্যান্য স্পেসিফিকেশনের দিক থেকেও উঁচুদরের মেট ৯। হুয়াওয়ের নতুন কিরিন ৯৬০ চিপসেটের সঙ্গে ব্যবহার করা হয়েছে সর্বশেষ মালি জিপিউ, যার ফলে দারুণ দ্রুতগতিতে কাজ করবে মেট ৯।

৪ জিবি র‍্যামের সঙ্গে ৬৪ জিবির বিশাল স্টোরেজ থাকছে মেট ৯-এ। স্টেরিও স্পিকার, চারটি মাইক্রোফোন, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের মতো ফিচার তো থাকছেই, তার সঙ্গে সব ফিচার নির্বিঘ্নে উপভোগ করার জন্য থাকছে ৪০০০ এমএএইচ ক্ষমতার শক্তিশালী ব্যাটারি।

তবে একদিক থেকে পিছিয়ে আছে মেট ৯। ৫ দশমিক ৯ ইঞ্চির পর্দাকে তৈরি করা হয়েছে ফুল এইচডি রেজ্যুলেশনে। স্মার্টফোনের পর্দাকে ফুল এইচডি থেকে ফোরকে রেজ্যুলেশনে ‘আপগ্রেড’ করার ব্যাপারে অবশ্য হুয়াওয়ের তেমন কোনো আগ্রহ নেই।

অপারেটিং সিস্টেম হিসেবে এখানে থাকছে অ্যানড্রয়েডের সর্বশেষ সংস্করণ নুগাট এবং একই সঙ্গে হুয়াওয়ের কাস্টম অপারেটিং সিস্টেম ইএমইউআই ৫ দশমিক শূন্য ইন্সটল করা থাকবে স্মার্টফোনটিতে। যার ফলে সাধারণ স্টক অপারেটিং সিস্টেমের চেয়ে কিছুটা আলাদা হবে মেট ৯-এর অপারেটিং সিস্টেম।

হুয়াওয়ে মেট ৯-এ থাকছে ‘মেশিন লার্নিং’ ফিচার। এই ফিচারের আওতায় মেট ৯ তার মালিকের স্মার্টফোন ব্যবহার পদ্ধতি ও অভ্যাস থেকে একটি নির্দিষ্ট প্যাটার্ন সাজিয়ে নেবে। স্মার্টফোন নিজেই অনুমান করে নিতে পারবে পরে কী অ্যাপ ব্যবহার করতে পারে ব্যবহারকারী। আর সেই অ্যাপকে আরো দ্রুত চালু করবে মেট ৯। ব্যবহারের সঙ্গে সঙ্গে দ্রুততাও বৃদ্ধি পাবে। প্রতিষ্ঠানটি দাবি করেছে, ১৬ মাস ব্যবহারের ফলে এই গতি ৮০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

৪ নভেম্বর থেকে ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে আগাম অর্ডার দিয়ে রাখা যাবে মেট ৯-এর জন্য। ফোনটির দাম রাখা হয়েছে ৬৯৯ ইউরো।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)