JanaBD.ComLoginSign Up

আত্মবিশ্বাস বাড়ান ৬টি কৌশলে

লাইফ স্টাইল 6th Nov 2016 at 4:32pm 599
আত্মবিশ্বাস বাড়ান ৬টি কৌশলে

শিক্ষাক্ষেত্র থেকে শুরু করে চাকরি জীবনের প্রতিটি ক্ষেত্রে আপনার যোগ্যতা যতই থাক না কেন একইসাথে থাকা প্রয়োজন আত্মবিশ্বাস। ধরুন, একটি চাকরির ইন্টারভিউ দিতে গেলেন। অন্য সকল ক্যান্ডিডেটের তুলনায় আপনার সকল যোগ্যতাই বেশী। ইন্টারভিউ এর সময় আপনাকে প্রশ্ন করা হল, আপনি আপনার চাকরির সকল দায়িত্ব ঠিকমত পালন করতে পারবেন কিনা! আপনি আমতা আমতা করে উত্তর দিলেন। চাকরি কি আপনার হবে? অথচ যোগ্যতায় যদি কিছুটা পিছিয়েও থাকেন কিন্তু দৃঢ় কন্ঠে বলতে পারেন যে আপনি পারবেন তাহলে সে চাকরি আপনি অবশ্যই পাবেন।

আত্মবিশ্বাস এভাবেই বাড়িয়ে দেয় সম্ভাবনা জীবনের প্রতিটি ক্ষেত্রে। তাই আপনার মাঝে যদি নিজেকে নিয়ে সন্দেহ থাকে, নিজের যোগ্যতা নিয়ে প্রশ্ন থাকে তাহলে আজই পদক্ষেপ নিন আত্মবিশ্বাস বাড়ানোর। মেনে চলুন এই কৌশলগুলো....

নিজেকে জানুন
আপনার ছোট ছোট সফলতাগুলো উপভোগ করুন। ছোট্ট একটা ভাল কাজ সেটা যাই হোক না কেন তার জন্য নিজের প্রশংসা করুন। আপনার হয়ত হাতের লেখা ভাল। এটি আপনার একটি প্লাস পয়েন্ট। আপনি হয়ত সহজেই মনে রাখতে পারেন অথবা গুছিয়ে কথা বলতে পারেন। আপনি কি জানেন, আপনার এই ছোট ছোট গুণ আপনি চাইলেই ব্যবহার করতে পারবেন অনেক বড় কাজেও? নিজের গুণগুলোর একটি তালিকা তৈরি করুন। এগুলো আপনার অস্ত্র। শুধু আপনিই পারেন এর যথাযথ ব্যবহার করতে। নিজের উপর গর্বিত হন।

নিজের প্রশংসা করুন
নিজের কাজগুলোকে নিজেই মূল্যায়ন করুন। ক্ষুদ্র ক্ষুদ্র সব কাজে আপনি যেমন পারদর্শী তেমন হয়ত আর কেউ নয়। অন্যের চেয়ে ভাল নয়, নিজের কাজের জায়গায় নিজের অবস্থান থেকে সর্বোচ্চ ভাল করার দিকে মনোযোগ দিন এবং নিজের আগ্রহের জন্য নিজেই নিজেকে বাহবা দিন।

প্রশংসা চেয়ে নিন
প্রাপ্য প্রশংসা চেয়ে নেওয়ার মাঝে খারাপ কিছু নেই। আপনি একটি প্রজেক্টের কাজ করলেন যত্নের সাথে। নিজেই জানতে চান, কেমন হয়েছে! পরামর্শ নিন, একইসাথে জেনে নিন কোন দিকগুলো ভাল হয়েছে। খুশী হোন। অনেক সময় প্রশংসা পেলেও আমরা গ্রহণ করি না। ভাবি, প্রশংসার পেছনে কোন উদ্দেশ্য আছে। উদ্দেশ্য থাকুক আর নাই থাকুক, আপনি প্রশংসার যোগ্য। তাই এটিকে উপভোগ করুন, সুযোগ নিতে চাইলে নিজেকে রক্ষা করুন কৌশলে।

দক্ষতা বাড়ান
আপনি সব বিষয়ে পারদর্শী নাও হতে পারেন। কোন মানুষের পক্ষেই সব বিষয়ে পারদর্শী হওয়া সম্ভব নয়। তবে যদি এমন কোন বিষয় থাকে যা জানা বা যে বিষয়ে দক্ষতা অর্জন করা আপনার জন্য জরুরি, সে বিষয়ে প্রশিক্ষণ নিন। আপনার আত্মবিশ্বাসহীনতার পেছনে কারণ হয়ত এটিই। যেমন, আপনি যদি একজন শিক্ষক হয়ে থাকেন, শিক্ষক হিসেবে সম্পর্কিত বিষয়টিতে দক্ষতা আপনার থাকতেই হবে। কিন্তু আরও কিছু দক্ষতা জরুরি। যেমন, স্পষ্ট উচ্চারণ, ক্লাসকে মনোযোগী করতে পারা, বোঝানোর ক্ষমতা ইত্যাদি। হয়ত শুদ্ধ উচ্চারণে আপনার সমস্যা। একটা কোর্স করে ফেলুন। হয়ে উঠুন পরিপূর্ণ দক্ষ।

পারফেক্ট নয়, যথোপযুক্ত কাজ করুন
অনেকেই আছেন, সব কাজ একেবারে পারফেক্ট চান। কিন্তু হয়ত কাজটি সবচেয়ে ভাল না হয়ে মোটামুটি ভাল হলেও চলবে। সেক্ষেত্রে আপনি অযথাই আরও ভাল করার পেছনে সময় নষ্ট করছেন। আর কাজটা যেহেতু আপনার আরও ভাল চাই, তাই মনমত না হওয়া পর্যন্ত আপনি আত্মবিশ্বাসহীনতায় ভুগছেন। নিজেকে ছাড় দিন। সবসময় সবচেয়ে ভাল করা জরুরি নয়।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)