JanaBD.ComLoginSign Up

ঘরোয়া উপায়ে সুস্থ রাখুন ত্বক

রূপচর্চা/বিউটি-টিপস 7th Nov 2016 at 11:02am 227
ঘরোয়া উপায়ে সুস্থ রাখুন ত্বক

সারা বছরই নিজের যত্ন নেন। তবে শীত এলেই আপাদমস্তক মানে পুরো শরীরের যত্নের মাত্রা যেন আরও বেড়ে যায়। এসময় একটু বেশিই খেয়াল রাখতে হয় চেহারার। তবে এ নিয়ে চিন্তার কিছু নেই! রান্নাঘরেই আপনার ত্বকের মানে আপাদমস্তকের যত্নের সকল সামগ্রি পেয়ে যাবেন।

তবে দেরি কেন? আসুন রান্নাঘরের সামগ্রি দিয়ে ফেসপ্যাক তৈরিতে বসে যাই। বিস্তারিত নিম্নে আলোচনা করা হলো :

মিল্ক ফেসপ্যাক

এক চা-চামচ আমন্ড বাটারের সঙ্গে প্রয়োজনমতো অ্যালোভেরা জেল, দুধ, দু’ফোঁটা এসেনশিয়াল অয়েল এবং মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ওটস আমন্ড ফেসপ্যাক

পাঁচ-ছ’টা আমন্ড এবং দু’টেবিলচামচ ওটস ভিজিয়ে থেঁতো করে নিন। তাতে টক দই এবং মধু মেশান। মিশ্রণটা ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।

কোকো ফেসপ্যাক

আধ টেবিলচামচ কোকো পাউডার এবং এক চা-চামচ বেসন মেশান। তাতে সামান্য মধু এবং নারকেলের দুধ মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।

বডি অয়েল

শীতকালে মুখের ত্বকের সঙ্গে দেহের ত্বকও শুষ্ক হয়ে যায়। তাই প্রয়োজন অতিরিক্ত যত্নের। প্রতিদিন স্নানের আগে ব্যবহার করতে পারেন নন-স্টিকি বডি অয়েল। ত্বককে আর্দ্র করার পাশাপাশি র‌্যাশের সমস্যাও দূর করবে।

ল্যাভেন্ডার বডি অয়েল

দু’কাপ আমন্ড অয়েল এবং আধ কাপ জোজোবা অয়েলের মধ্যে অল্প ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল, ভ্যানিলা এসেনশিয়াল অয়েল এবং ল্যাভেন্ডারের পাপড়ি মিশিয়ে বানিয়ে নিন এই তেল। প্রতিদিন স্নানের আগে ব্যবহার করতে পারেন।

সিনামন বডি অয়েল

এক কাপ আমন্ড অয়েলের সঙ্গে আধ কাপ অলিভ অয়েল মেশান। তাতে অল্প পরিমাণে সিনামন এসেনশিয়াল অয়েল, ভ্যানিলা এসেনশিয়াল অয়েল, রসুন তেল এবং চার-পাঁচটা দারচিনি মিশিয়ে তেল বানিয়ে বোতলে ঢেলে রাখুন। সপ্তাহে দু’বার এই তেল দিয়ে বডি ম্যাসাজ করতে পারেন।

মিন্ট বডি অয়েল

দু’কাপ অলিভ অয়েলের মধ্যে দু’টো ভিটামিন ই ক্যাপসুল এবং বেশ কয়েকটা পুদিনা পাতা মিশিয়ে বানিয়ে নিন। আর্দ্রতার সঙ্গে ত্বকের পুষ্টিও যোগায় এই অয়েল।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)