JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

শীতে ৫ উপায়ে রোগ থেকে দূরে থাকুন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 7th Nov 2016 at 11:27am 429
শীতে ৫ উপায়ে রোগ থেকে দূরে থাকুন

ঋতু পরিক্রমায় প্রকৃতিতে চলছে শীতকাল। এ সময়ে বিভিন্ন ধরনের অসুখ শরীরে বাসা বাঁধে। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে ঠাণ্ডা-জ্বর হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন ধরনের ব্যাধি থেকে দূরে থাকার জন্য সচেতন থাকতে হবে।

# মানসিক চাপ নিয়ন্ত্রণ
মানসিক চাপ মানুষকে নানাভাবে বিপর্যস্ত করে তোলে। এতে রোগপ্রতিরোধ ক্ষমতাও কমে যায়। এছাড়া আরো কিছু কারণে মানসিক চাপ আপনার দেহের ক্ষতি করে। তাই সুস্থ থাকতে চাইলে মানসিক চাপ নিয়ন্ত্রণ করুন।

# পর্যাপ্ত ঘুম
প্রতিদিন পর্যাপ্ত ঘুমের বিষয়টি অনেকেরই স্মরণ থাকে না। বিশেষজ্ঞরা বলছেন, দৈনিক সাত থেকে আট ঘণ্টা ঘুম রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াবে। আর এ বিষয়টি আপনার শীতকালে মৌসুমি রোগ থেকেও রক্ষা করবে।

# পর্যাপ্ত পানি পান
শীতকালে অনেকেরই পানির পিপাসা সেভাবে অনুভূত হয় না। আর এ কারণে পানি পানের পরিমাণও কমে যায়। যদিও রোগ প্রতিরোধের জন্য পর্যাপ্ত পানি পান করা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তাই সুস্থ থাকার জন্য শীতকালে পিপাসা না লাগলেও পর্যাপ্ত পানি পান করুন।

# একটু হাঁটাহাঁটি
সুস্থ দেহের জন্য শারীরিক পরিপ্রম করার প্রয়োজনীয়তার কথা বিশেষজ্ঞরা সর্বদা বলেন। তবে এটি শুধু সাধারণ বক্তব্য নয়, শীতকালে রোগ-জীবাণুর হাত থেকে দেহ রক্ষা করার জন্য অন্তত আধঘণ্টা জোরে হাঁটা বা শারীরিক পরিশ্রম করা অত্যন্ত প্রয়োজনীয়। আর এ কাজটি করতে পারলে রোগ-প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়বে তেমন দেহও সুস্থ থাকবে।

# সঠিক খাবার
বিভিন্ন ধরনের স্বাস্থ্যকর খাবার খাওয়া সুস্থতার চাবিকাঠি। এ ক্ষেত্রে আপনার খেতে হবে পর্যাপ্ত শাক-সবজি, প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট ও নানা ধরনের ভিটামিনসমৃদ্ধ খাবার। এ ছাড়া রয়েছে মুরগির মাংস, মাছ ও ডিম। দুধ ও দুধজাত সামগ্রীও (যেমন দই) আপনার দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াবে। তাই শীতকালীন রোগ দূরে রাখতে এসব খাবার বেশি করে খান।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)