JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

ত্বকের পরিচর্যায় স্ট্রবেরি

রূপচর্চা/বিউটি-টিপস 7th Nov 2016 at 6:22pm 312
ত্বকের পরিচর্যায় স্ট্রবেরি

স্ট্রবেরি বিদেশি ফল হলেও এখন এটি আমাদের কাছে বেশ পরিচিত। দামও অনেকটাই নাগালের মধ্যে। আমাদের শরীরের জন্য এটি বেশ উপকারী। শুধু তাই নয়, স্ট্রবেরি আমাদের ত্বকের পরিচর্যায়ও বেশ কার্যকর। স্নিগ্ধ, সতেজ, উজ্জ্বল ত্বক পেতে চাইলে রূপচর্চায় রাখতে পারেন স্ট্রবেরি।

স্ক্র্যাবিং
৪টি স্ট্রবেরি ছোট ছোট টুকরা করে নিন। ১টি কলা কেটে নিন। এবার দুটিকে মিশিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন মিক্সারে। এরপর মিশ্রণটিতে ১ টেবিল চামচ অলিভ অয়েল এবং তিন টেবিল চামচ চিনি মেশান। মিশ্রণটি মুখ, গলা, কাঁধ, পিঠসহ সারা দেহে লাগিয়ে কিছুক্ষণের জন্য শুকাতে দিন। ত্বকে টান ধরলে হালকা হাতে ঘসে ধুয়ে ফেলুন। স্ট্রবেরিতে আলফা হাইড্রক্সিল অ্যাসিড আছে যা স্ক্রাবিং বা এক্সফোলিয়েশনে সাহায্য করে। ফলে ত্বকের মরা কোষ ঝরে যাবে, ত্বকের কালো দাগ উধাও হয়ে যাবে। স্নিগ্ধ ও মোলায়েম হবে ত্বক। সপ্তাহে ১ দিন ব্যবহার করলে ভালো ফল পাবেন।

স্বাভাবিক ত্বক
কয়েকটা স্ট্রবেরি হাত দিয়ে চটকে নিন। এর সঙ্গে সামান্য টক দই ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এ প্যাক মুখে লাগান, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত লাগালে আপনার ত্বক উজ্জ্বল ও মসৃণ হবে।

তৈলাক্ত ত্বক
স্ট্রবেরি ব্লেন্ড করে নিন। তার সঙ্গে মটর ডালের বেসন মিশিয়ে মিশ্রণটি লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকে তেলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে।

শুষ্ক ত্বক
২টা স্ট্রবরি ও ৫টি কাঠ বাদাম দুধে ভিজিয়ে রেখে একসঙ্গে পেস্ট করে নিন। মুখে ও গলায় মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। আর্দ্রতা পেয়ে ত্বক হয়ে উঠবে নরম ও মসৃণ।

ডার্কস্পট ও পিগমেন্টেশন
চারটি স্ট্রবেরি ব্লেন্ড করে নিন, দুই টেবিল চামচ কাঁচা দুধ মেশান। এবার মিশ্রণটি ২০ থেকে ৩০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলুন। স্ট্রবেরিতে স্কিন লাইটেনিং এজেন্ট থাকায় এটি স্ক্রিন কমপ্লেকশন উন্নত করে এবং ডার্কস্পট, পিগমেন্টেশন কমায়।

সানট্যান
স্ট্রবেরি পাল্পের সঙ্গে পরিমাণ মতো মুলতানি মাটি ও অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে গলায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। রোদে পুড়ে যাওয়া ত্বক থেকে রেহাই দেবে দ্রুত কার্যকরভাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)