JanaBD.ComLoginSign Up

অবশেষে টাইগারদের প্রশংসা শোনা গেল বয়কটের মুখে!

ক্রিকেট দুনিয়া 7th Nov 2016 at 6:39pm 964
অবশেষে টাইগারদের প্রশংসা শোনা গেল বয়কটের মুখে!

বাংলাদেশের ক্রিকেটকে সবচেয়ে বেশি উপহাস করেছেন সম্ভবত এই মানুষটি। সবসময় বক্রোক্তি, অন্য কোন দেশ খারাপ খেললে তাদেরকে বাংলাদেশের সঙ্গে তুলনা করা-ইত্যাদি কারণে সাবেক এই ইংলিশ অধিনায়ক টাইগার সমর্থকদের অপ্রিয়জন।

ঢাকা টেস্টে বাংলাদেশের কাছে ইংল্যান্ডের পরাজয়ের পর এবার সুর বদলালেন বয়কট! তার মুখে হয়তো প্রথমবারের মত শোনা গেল বাংলাদেশের প্রশংসা!

এই জিওফ বয়কট একবার এক সাক্ষাতকারে বলেছিলেন ‘বাংলাদেশের চেয়ে আমার বুড়ো মা ভালো ক্রিকেট খেলে!’ কিন্তু এতেও আশ মেটেনি তার। বিখ্যাত পত্রিকা দ্য টেলিগ্রাফে বাংলাদেশের ক্রিকেটের দুর্নাম করে এক কলাম লিখেন।

কলামে তিনি লিখেছিলেন, “টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর এত অর্থ কোন দলের পেছনে ব্যয় করেনি আইসিসি। কিন্তু ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর বাংলাদেশের ক্রিকেট একটুও এগোয়নি! আইসিসি শুধু শুধু বাংলাদেশের জন্য পয়সা খরচ করছে।”

এই অপমানগুলো নিশ্চয়ই ভুলে যায়নি বাংলাদেশ। এই সেই জিওফ বয়কট, বাংলাদেশের কট্টর সমালোচক। তিনিও এবার মাতলেন টিম টাইগারে। কথার সুর উল্টে বললেন, বাংলাদেশের এই টেস্ট জয়ে তিনি বিন্দুমাত্র অবাক হননি।

কারণ বাংলাদেশ যেভাবে আন্তর্জাতিক ক্রিকেটে উন্নতি করছে, তাতে এটি হওয়ারই ছিল। না, একেবারেই ভুল পড়ছেন না। এই কথাই বলেছেন জিওফ বয়কট! এমনকী নিজের দেশের পরাজয়ের কোনো অজুহাত দাঁড় করাননি তিনি। ঢাকা টেস্ট জয়ের কৃতিত্বের সবটুকুই দিয়েছেন বাংলাদেশকে।

তবে তাকে অবাক করেছে বাংলাদেশের ১৯ বছর বয়সী এক তরুণ। এতক্ষণে নিশ্চয়ই বুঝে গেছেন সেই তরুণটি মেহেদী হাসান মিরাজ। ইংলিশদের বিপক্ষে অভিষিক্ত মেহেদী ক্যারিয়ারের প্রথম দুই টেস্টে ১৯ উইকেট নিয়ে সিরিজ সেরা হন। এই তরুণ অফ স্পিনারকে নিয়েই বয়কটের যত বিস্ময়।

অকপটে বয়কট বললেন, “মেহেদীর মধ্যে বাংলাদেশ দারুণ একজন উইকেটশিকারি পেয়ে গেছে। সে যদি এভাবে আমাদের বিস্মিত করতে থাকে, সেটা ক্রিকেটের জন্যই দারুণ ব্যাপার হবে।”

তবে আসন্ন ভারতের বিপক্ষে টেস্টে মনোবল হারানো ইংল্যান্ড দলকে নিয়ে চিন্তিত নন বয়কট। তার মতে বাংলাদেশে হেরে ভেঙ্গে পড়েনি অ্যালিস্টার কুকরা। বরং তারা এই পরাজয় থেকে শিক্ষা নিয়ে ভারতের বিপক্ষে ঘুরে দাঁড়াবে। বাংলাদেশে অনেকটা সময় কাটানোর পর ভারতের পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়াটা তাদের জন্য কঠিন হবে না বলেও মনে করেন তিনি।

নিন্দুকের মুখে প্রশংসা অর্জন করা নিঃসন্দেহে বাংলাদেশের জন্য এক অসাধারণ বিষয়। কারণ, কাজটি মোটেও সহজ নয়!

সূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)