JanaBD.ComLoginSign Up

শেষ মূহুর্তের জরিপে হিলারির জয়ের সম্ভাবনা ৯০ শতাংশ

আন্তর্জাতিক 8th Nov 2016 at 11:08am 303
শেষ মূহুর্তের জরিপে হিলারির জয়ের সম্ভাবনা ৯০ শতাংশ

বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোসের করা জাতীয় এই জরিপটি সোমবার প্রকাশিত হয়েছে।

ওয়াশিংটন ডিসি এবং যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের সবগুলোতে ছয়টি পৃথক টাইম জোন অনুযায়ী স্থানীয় সময় ৮ নভেম্বর, মঙ্গলবার ভোর ৬টা থেকে নির্বাচনে ভোট গ্রহণ শুরু হবে।

জরিপে দেখা গেছে, এই নির্বাচনে ট্রাম্প বাজিমাত করতে পারবেন কিনা তা নির্ভর করছে ছয় অথবা সাতটি অঙ্গরাজ্যে শ্বেতকায়, কৃষ্ণকায় ও হিস্পানিক ভোট কী পরিমাণ পড়ছে তার ওপর।

নির্বাচন শুরু হওয়ার কয়েক ঘন্টা আগের জরিপ বলছে, পপুলার ভোটের ৪৫ শতাংশ হিলারি ও ৪২ শতাংশ ট্রাম্প পাবেন এবং ইলেক্টোরাল কলেজে হিলারি ৩০৩ ভোট ও ট্রাম্প ২৩৫ ভোট পাওয়ার পথে রয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে হলে একজন প্রার্থীকে ইলেক্টোরাল কলেজে ২৭০ ভোট পেতে হবে।

ট্রাম্পের জয়ের সম্ভাবনা নির্ভর করছে ফ্লোরিডা, মিশিগান, নর্থ ক্যারোলাইনা ওহাইও এবং পেনসিলভ্যানিয়ার ফলাফলের ওপর। রোববার জরিপ শেষ হওয়া পর্যন্ত হিলারি পেনসিলভ্যানিয়ায় কিছুটা এগিয়ে থাকলেও অন্যান্য অঙ্গরাজ্যগুলোতে দুই প্রার্থীর পক্ষে প্রায় সমান সমান সমর্থন লক্ষ্য করা গেছে।

শেষ মূহুর্তের প্রচারণায় নিউ হ্যাম্পশায়ারে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প, ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মাইক পেন্স এবং তাদের পরিবারের সদস্যরা; ৭ নভেম্বর, ২০১৬। রয়টার্স

নির্বাচনে জয়ী হতে হলে ট্রাম্পকে এই অঙ্গরাজ্যগুলোর অধিকাংশটিতেই জিততে হবে।

ফ্লোরিডা, মিশিগান ও পেনসিলভ্যানিয়া, এই তিনটি অঙ্গরাজ্যের মধ্যে ট্রাম্প দুটিতে পরাজিত হলে হিলারির জয় প্রায় নিশ্চিত হয়ে উঠবে। এর পাশাপাশি ট্রাম্পকে অবশ্যই ঐতিহ্যগতভাবে রিপাবলিকান অঙ্গরাজ্য বলে পরিচিত অ্যারিজোনায় জয় পেতে হবে, কিন্তু ওই অঙ্গরাজ্যেও দুজনের হাড্ডাহাড্ডি লড়াই হবে বলেই জরিপে আভাস পাওয়া গেছে।

এছাড়া ট্রাম্পের জন্য আরেকটি সমস্যাও রয়ে গেছে। সেটি হল রিপাবলিকান ঘাঁটি হিসেবে পরিচিত ইউটাহে এবার স্বতন্ত্র প্রার্থী ইভান ম্যাকমুলিনের শক্ত অবস্থান। নির্বাচিত হতে হলে ট্রাম্পকে এই বাধাটিও পেরোতে হবে।

ট্রাম্পকে জয় পেতে হলে রিপাবলিকান সমর্থক শ্বেতকায় ভোটারদের ভোট দেওয়ার হার উচ্চ হতে হবে, আফ্রিকান-আমেরিকানদের (কৃষ্ণকায়) ভোটের দেওয়ার হার এবং হিস্পানিক ভোটারদের ভোট দেওয়ার হার প্রত্যাশার চেয়েও নিম্ন হতে হবে।

সূত্রঃ বিডিনিউজ২৪

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)