JanaBD.ComLoginSign Up

যে মিশ্রণে ৫ দিনে মুখের আলসার হবে দূর!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 8th Nov 2016 at 11:40am 171
যে মিশ্রণে ৫ দিনে মুখের আলসার হবে দূর!

অনেকের ঠোঁট, জিভ, মুখের ভিতরে আলসার হয়ে থাকে। এটা অত্যন্ত বেদনাদায়ক। তবে এ ব্যপারে কেউই গলা বাজিয়ে বলতে পারবেন না, যে জীবনে তার কখনও আলসার হয়নি!

অনেক মানুষেরই শুধু একবার নয়, একাধিকবার আলসার সমস্যায় ভোগেন। এটি খুব পরিচিত একটি রোগ। বিশেষ করে নারী, শিশু ও প্রাপ্ত বয়স্কদের এ রোগ বেশী হয়।

মুখে আলসার হলে খাবার খেতে খুব কষ্ট হয়। প্রচণ্ড ক্ষুধা পেলে জোর করে খেতে গেলে মুখে অসহ্য যন্ত্রণা হয়। মুখে খাবারের স্বাদ লাগে না ও ঝাল জাতীয় কোনও কিছু খেতেও খুব কষ্ট হয়।

নিজের দাঁত দ্বারা সৃষ্ট আঘাত, হাই পাওয়ারের ওষুধ সেবন, দেহে হরমোন সমস্যা, নির্দিষ্ট রোগ, অস্বাস্থ্যকর খাবার খাওয়া, ইত্যাদি কারণে মুখে আলসার হয়। অবহেলা করলে বা দীর্ঘদিন ট্রিটমেন্ট না নিলে এ রোগ জটিল রোগে পরিণত হয়। অনেক সময় ক্যানসারও হতে পারে।

তবে মুখে আলসার হলে ভয় পাওয়ার কিছু নেই, প্রাকৃতিক উপাদানে তৈরি মিশ্রণে মাত্র পাঁচ দিনের মধ্যেই আপনি পেয়ে যাবেন সহজ সমাধান। নিম্নে বিস্তারিত আলোচনা করা হল :

নারিকেল দুধ ও বেকিং সোডা মিশ্রণ

নারিকেলের দুধ ২ টেবিল চামুচ ও বেকিং সোডা এক চা চামুচ।

মিশ্রণের প্রস্তুত প্রণালী ও ব্যবহার

একটি বাটিতে উপরের উপকরণ দু'টি ভালো করে মিশিয়ে ফেলুন। তারপর মুখের আলসারে বা ক্ষত স্থানে মিশ্রণটি আলতো করে লাগান। এটা প্রায় ১৫ মিনিট রাখুন। পরে হালকা গরম পানি এন্টিসেপটিক মাউথ ওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এভাবে মিশ্রণটি দিনে দুইবার ব্যবহার করুন।

বেকিং সোয়া ও নারিকেল দুধের এ মিশ্রণটি এন্টি প্রদাহ শক্তিকে পরাস্ত করে এবং ব্যথা দূর করে। মিশ্রণটি মুখের জীবাণু এবং ব্যাকটেরিয়াকে মেরে ফেলে মাত্র পাঁচ দিনের মধ্যে আপনাকে সুস্থ করে তোলার ক্ষমতা রাখে। -যুগান্তর

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)