JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

টিভির প্রতি আসক্তি কমাবেন যেভাবে

লাইফ স্টাইল 8th Nov 2016 at 5:21pm 280
টিভির প্রতি আসক্তি কমাবেন যেভাবে

‘বোকা বাক্স’ নামে পরিচিত টিভি সেটটি জীবনের কত মূল্যবান সময় নষ্ট করছে তা হয়তো বুঝতেই পারছেন না আপনি! এক গবেষণায় দেখা গেছে, মানুষ বছরে প্রায় দুই মাসের মতো সময় ব্যয় করছেন টিভির সামনে বসে থেকে। বিশেষ করে টিভি সিরিজ, রিয়েলিটি শো দেখার নেশায় বুঁদ হয়ে থাকেন যারা।

টিভি দেখার এই আসক্তি কমানোর উদ্যোগ আপনাকেই নিতে হবে-

ধীরে ধীরে বাদ দিন

সপ্তাহের একদিন টিভি না দেখে থাকার চেষ্টা করুন। ঐ সময়টায় বিনোদনমূলক অন্য কোনও কাজ করুন। কোথাও ঘুরে আসতে পারেন। খোলা প্রকৃতিতে গেলে টিভি দেখার আসক্তি যেমন কমবে, তেমনি মনটাও হবে ফুরফুরে।

ভালো অভ্যাস গড়ে তুলুন

বই পড়লে যেমন অবসর কাটবে, তেমনি অভিজ্ঞতাও বাড়বে। বই পড়া, বাগান করা, গিটার বাজানোর মতো অভ্যাস গড়ে তুলুন। এতে টিভি থেকে দূরে থাকতে পারবেন।

নতুন টিভি সিরিজে ঝুঁকবেন না

আপনার একটি পছন্দের টিভি সিরিজ বা অনুষ্ঠান শেষ হয়ে অন্য আরেকটি শুরু হলে নিজেকে সংযত করুন। ঐ সময় কোনও বন্ধু বা আত্মীয়কে ফোন দিতে পারেন। ব্যায়ামের জন্য সময় ব্যয় করা বা অন্য কোনও কাজও করা যেতে পারে।

ঘরে একটির বেশি টিভি নয়

অনেকের বাড়িতেই দুই বা তার চেয়েও বেশি টিভি সেট আছে। যদি টিভি আসক্তি কমাতে চান, তবে ঘরে একটির বেশি টিভি রাখবেন না। বিশেষ করে বেডরুমে যেন টিভি না থাকে সেদিকে লক্ষ রাখুন।

টিভির সামনে বসে খাবেন না

টেবিলে বসে পরিবারের সবার সঙ্গে গল্প করতে করতে খাওয়ার অভ্যাস করুন।

সময় নির্ধারণ করে নিন

অনেক টিভিতেই সময় নির্ধারণ করার সুযোগ থাকে। সেক্ষেত্রে যখন টিভি অন করেই ১ ঘণ্টা সময় নির্ধারণ করে ফেলুন। কিছু টিভিতে হেলথ রিমাইন্ডার হিসেবে ২ ঘন্টা পর বার্তা ভেসে উঠে পর্দায়। এক্ষেত্রে টিভি বন্ধ করে বিশ্রাম নিন । অথবা পাশে অ্যালার্ম রেখে টিভি দেখুন। অ্যালার্ম বেজে উঠলে বন্ধ করে দিন টিভি।

সূত্রঃ বাংলা ট্রিবিউন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)