JanaBD.ComLoginSign Up

বন্ধুত্ব থেকে ভালোবাসা

লাইফ স্টাইল 8th Nov 2016 at 6:38pm 561
বন্ধুত্ব থেকে ভালোবাসা

`বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও,
মনের মাঝেতে চিরদিন তারে ডেকে নিও।
ভুলোনা তারে ডেকে নিতে তুমি বন্ধু।`

বন্ধু শব্দটি একটি অর্থে ব্যবহৃত হলেও এর ব্যবহার অনেক। কখনো সিঁড়ির মতো আবার কখনো একটি বিশ্বস্ত হাতের মতো, যা আপনার শেষ সম্বল কখনো কখনো। যা আপনাকে একটি সম্পর্ক থেকে অন্য একটি সম্পর্কের দিকে নিয়ে যেতে পারে। জীবনের এই সুদীর্ঘ পথে যা আপনার অন্যতম সঙ্গী। মিষ্টি একটি সম্পর্কের নাম বন্ধুত্ব। যাতে কখনো কোনো বাঁধা থাকে না। যা থাকে তা হচ্ছে বিশ্বাস।

এই বন্ধুত্বের যাত্রা কখনো শুরু হয় স্কুল থেকে কখনো কলেজ থেকে কখনো বিশ্ববিদ্যালয়ের জীবনে। একসাথে খাবার ভাগ করে খাওয়া, পকেটে টাকা না থাকলে পকেট থেকে ছোঁ মেরে টাকা নিয়ে যাওয়া আর মজায় মজায় বিপদে ফেলা আবার তার থেকে তাকে বাঁচিয়ে আনা কেবল বন্ধুত্বেই হয়ে থাকে। বিপদের সময় যার কাঁধে মাথা রাখা যায়, সেই বন্ধু। যার কাছে মনের কথা নির্দ্বিধায় বলা যায় সেই বন্ধু। যার সাথে রাতের পর রাত ঘণ্টার পর ঘণ্টা কথা বলা যায় সেই বন্ধু। আর এই বন্ধুত্ব যখন পরিপক্ব হয় তখন তা রূপ নেয় ভালোবাসায়।

কিছু কিছু ক্ষেত্রে অনেকেই মনে করেন, যাদের মাঝে সবকিছুতে মিল থাকে তারাই কেবল ভালো বন্ধু হতে পারে। কিন্তু ধারণাটি ভুল। আপনার থেকে সম্পূর্ণ আলাদা একজন মানুষের সাথেও বন্ধুত্ব হতে পারে, শুধু মিল থাকতে হবে মনে। আর এই মনের মিল যখন অনেক দিনের সম্পর্কে হয়, তখন তা হয়ে যায় ভালোবাসা।

জীবনের এই লম্বা পথে কতশত মানুষের সাথেই না দেখা হয়। এরপর হয় বন্ধুত্ব। কখনো কাজের জন্য, কখনো আড্ডা ছলে কখনো যাত্রা পথে। তবে কী সব বন্ধুই কি জীবনের সঙ্গী হতে পারে? একদমই না। বন্ধুত্ব যেখানে পরিপক্ব সেখানে উঁকি দেয় ভালোবাসা। ভালোবাসা আর বন্ধুত্বের মাঝে এরপর শুরু হয় দোটানা। আসলে কি বন্ধুকে ভালোবাসা যায়? তার সাথে কী সারা জীবন কাটানো যায়? এসব প্রশ্ন তাড়া করা শুরু করে। নতুন সম্পর্ক কী পুরনোর ইতি টেনে দেবে? এসব প্রশ্ন বন্ধুত্বের পরের ভালোলাগা কে শেষ করে দেয়। এক্ষেত্রে তাই সরাসরি কথা বলাই শ্রেয়।

বন্ধুর থেকে ভালো জীবনসঙ্গী আর কেউ হতে পারে না। যে আপনার না বলা কথাগুলো বুঝে নেবে, আপনার মনের চাওয়াগুলো বললে সে বুঝবে -এমন মানুষকেই সবাই চায়। আর তা সম্ভব একজন বন্ধুর ক্ষেত্রেই। তাই ভালোবাসার ক্ষেত্রে বন্ধুত্বের সম্পর্ককে একটু আলাদাভাবে দেখা জরুরি। তবে এক্ষেত্রে আপনার পাশে থাকা মানুষটি কী ভাবছে -তা পরিষ্কার হওয়া জরুরি। তাকে বুঝুন, আপনার অনুভূতি বোঝান। সাথে সাথে তাকে এটাও বোঝান যে, বন্ধুত্বের ইতি আপনাদের মাঝে কখনো আসবে না। এটি একটি নতুন সম্পর্কের শুরু।

ভালোবাসার ক্ষেত্রে বন্ধুত্বের পরে জায়গাটি কিছুটা কঠিন -এই ক্ষেত্রে আপনাকে হতে হবে দায়িত্বশীল। তাকে আগলে রাখার ক্ষমতা আপনার থাকতে হবে। আর রাখতে হবে একে অন্যের পাশে সবসময় থাকার আত্মবিশ্বাস আর প্রতিজ্ঞা।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)