JanaBD.ComLoginSign Up

মিষ্টি আলুর এতো গুণ!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 9th Nov 2016 at 8:02am 151
মিষ্টি আলুর এতো গুণ!

হলিউডের ছবি ‘এক্স ম্যান: এপোকেলিপস’ এর নায়িকা অলিভিয়া মুন এক ইন্টারভিউয়ে তার আকর্ষণীয় হয়ে ওঠার রহস্য জানাতে গিয়ে বলেছেন, প্রতিদিন একটি সেদ্ধ জাপানিজ আলু (মিষ্টি আলু) খেয়ে তারুণ্যদীপ্ত ত্বক পেয়েছেন তিনি। চিন্তা করুন অবহেলিত এই আলু কতোটা উপকারী!

এক সময় মিষ্টি আলু বাজারে অনেক পাওয়া যেতো। এখন অবশ্য তা কমই চোখে পড়ে। প্রায় ৮ হাজার বছর আগে থেকেই মূলত আমেরিকায় বেশি জন্মায় মিষ্টি আলু।

উপমহাদেশে এই আলুর প্রচলন অনেক আগে থেকে। এক কথায় একে ‘সুপার ফুড’ বলেন পুষ্টিবিদরা। এর এতো পুষ্টিগুণ আছে যে, জানলে অবাক হবেন আপনি-

১. মিষ্টি আলুতে প্রচুর আঁশ থাকে। খেলে দীর্ঘক্ষণ আপনার ক্ষুধা লাগবে না। এ কারণে ওজন কমানোর খাবার হিসেবে মিষ্টি আলু খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা।

২. ব্লাড সুগার কমাতে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এটি।

৩. প্রচুর মাত্রায় আঁশ থাকায় মিষ্টি আলু কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

৪. সম্প্রতি আফ্রিকায় শিশুদের ওপর এক জরিপে দেখা গেছে, মিষ্টি আলু খাওয়ার কারণে তারা ৩৫-৯০ শতাংশ পর্যন্ত ভিটামিন এ পেয়েছে।

৫. মিষ্টি আলুতে ক্যারোটিনোয়েডস থাকে। এটি গুরুত্বপূর্ণ অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ক্যানসার উপাদান হিসেবে কাজ করে।

৬. প্রচুর পরিমাণে ভিটামিন বি সিক্স থাকায় মিষ্টি আলু হৃদরোগের ঝুঁকি কমায়।

৭. মিষ্টি আলুতে প্রচুর পটাশিয়াম থাকে যা হৃদযন্ত্র, স্নায়ুতন্ত্র, মাংসপেশি, হাড়, রক্ত প্রবাহ সুস্থ ও সুন্দর রাখে। কিডনির কার্যক্রম ঠিক রাখতে মিষ্টি আলু বেশ উপকারী।

৮. শরীরে দ্রুত শক্তি যোগায় মিষ্টি আলু।

পুষ্টিবিদরা বলেছেন সেদ্ধ করে বা ভর্তা করে মিষ্টি আলু খেলে পর্যাপ্ত পুষ্টি পাওয়া যাবে। ৭-৮ মিনিট গরম ভাপে রেখে খেলে কাঙ্খিত পুষ্টি পাবেন। তবে ডায়াবেটিস থাকলে, কিডনি বা গলব্লাডারের সমস্যা থাকলে ডাক্তারের পরামর্শ নিয়ে মিষ্টি আলু খাওয়া ভালো। -রাইজিংবিডি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 3 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)