JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

তৈলাক্ত ত্বকে সাত উপায়ে শীতের যত্ন

রূপচর্চা/বিউটি-টিপস 9th Nov 2016 at 4:57pm 296
তৈলাক্ত ত্বকে সাত উপায়ে শীতের যত্ন

আপনার ত্বক তৈলাক্ত, তার মানে এই নয় যে শীতের দিনেও ত্বকে তেলতেলে থাকবে। তৈলাক্ত ত্বকও রুক্ষ ও শুষ্ক হয়ে যেতে পারে, যদি আপনি এ সময় সঠিক উপায়ে যত্ন না নেন।

• কীভাবে শীতের সময় তৈলাক্ত ত্বকের যত্ন নেবেন, সে সম্বন্ধে নিচে পরামর্শ দেওয়া হয়েছে। চলুন, একনজরে চোখ বুলিয়ে নিন.....

ফেসওয়াশ
যে ফেসওয়াশটি আপনার ত্বকের সঙ্গে মানানসই, সেটিই ব্যবহার করুন। প্রতিদিন অন্তত দুবার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার চেষ্টা করুন। তবে ব্রণরোধী ফেসওয়াশ এ সময় ব্যবহার করবেন না। এতে আপনার ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে যেতে পারে।

স্ক্রাবিং
শীতের সময় অবশ্যই ত্বকের মরা কোষ দূর করতে হবে। তাই সপ্তাহে অন্তত একদিন ত্বকে স্ক্রাবিং করুন। এতে ত্বকের রুক্ষ ভাব দূর হয়ে ত্বক হবে নরম ও মসৃণ।

টোনার
ত্বকের প্রাকৃতিক পিএইচ ব্যালান্স ঠিক রাখতে নিয়মিত টোনার ব্যবহার করুন। এটি আপনার ত্বককে সব সময় সতেজ ও প্রাণবন্ত রাখবে। আর শীতের সময় তৈলাক্ত ত্বকের কোষের মুখ বড় হয়ে যায়। এর ফলে ময়লা বেশি জমে। এ ক্ষেত্রে টোনার আপনার ত্বকের কোষের মুখ স্বাভাবিক রাখতে সাহায্য করবে।

ময়েশ্চারাইজার
আপনার ত্বক তৈলাক্ত হলেও শীতের সময় ময়েশ্চারাইজার ব্যবহার করা খুবই জরুরি। এই উপাদান ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে। তবে অবশ্যই জেল বা ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

ফেস অয়েল
ত্বকের জন্য কিছু এসেনশিয়াল অয়েল আছে, যা ত্বককে তৈলাক্ত না করে নরম ও মসৃণ রাখে। এ ছাড়া এটি ত্বকের স্বাভাবিক তেল নিঃসরণেও সাহায্য করে। তাই প্রতিদিন গোসলের পর মুখে ফেস অয়েল ব্যবহার করুন।

সানস্ক্রিন
শীতের সময় আপনাকে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তবে সানস্ক্রিনের এসপিএফের মাত্রা যেন ৩০ বা তার ওপরে হয়। এটি দীর্ঘ সময় আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করবে।

আই ক্রিম
শীতের সময় চোখের চারপাশও রুক্ষ হয়ে যায়। তাই ত্বকের এই অংশেও আর্দ্রতা বজায় থাকা জরুরি। এ ক্ষেত্রে প্রতিদিন ঘুমানোর আগে ও ঘুম থেকে উঠে চোখের চারপাশে আই ক্রিম ব্যবহার করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)