JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

বাংলাদেশের ‘শিক্ষা’ ভারতে কাজে লাগাচ্ছে ইংল্যান্ড

ক্রিকেট দুনিয়া 9th Nov 2016 at 5:45pm 436
বাংলাদেশের ‘শিক্ষা’ ভারতে কাজে লাগাচ্ছে ইংল্যান্ড

বাংলাদেশের বিপক্ষে কোন সেঞ্চুরি কিংবা দলীয় রান একবারও ৩০০ পার করতে পারেনি ইংলিশ ব্যাটসম্যানরা। কিন্তু ভারতের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনেই জোড়া সেঞ্চুরিতে ৩০০ ছাড়াল ইংল্যান্ড। সেঞ্চুরি করলেন জো রুট এবং সেঞ্চুরি থেকে এক রান দূরে থেকে দিন শেষ করলেন মঈন আলী।

বলা হচ্ছে, এসবই নাকি বাংলাদেশে এসে সিরিজ খেলার ফল। স্পিন কাকে বলে তা তো সাকিব-মিরাজরাই ভালভাবে বুঝিয়ে দিয়েছে তাদের।

অ্যালিস্টার কুকের দল ভাল করেই জানত, তাদের আটকাতে ভারত স্পিন অস্ত্রই প্রয়োগ করতে যাচ্ছে। আসলে উপায়টা বাতলে দিয়েছিল বাংলাদেশই। আরও ছোট করে বললে সাকিব আল হাসান এবং মেহেদী মিরাজ।

তাদের দুজনের স্পিন ঘূর্ণিতে বিপর্যস্ত হয়ে পড়েছিল ইংল্যান্ড। পুরো ক্রিকেট বিশ্বের মত ভারতও নজর রেখেছিল বাংলাদেশ-ইংল্যান্ড টেস্ট সিরিজে। তাই স্পিনার দিয়েই ইংলিশদের ঘায়েল করার পরিকল্পনা করে কোহলি বাহিনী।

রাজকোটে প্রথম টেস্টের শুরুতে অবশ্য স্পিনারদের আধিপত্যই প্রবল ছিল। টসে হেরে ফিল্ডিং করতে নামা ভারতীয় স্পিনারদের ঘূর্ণিতে সেই পুরনো বিধ্বস্ত অবস্থায় পড়ে ইংলিশরা।

অধিনায়ক অ্যালিস্টার কুককে(২১) দিয়ে শিকার শুরু করেন রবীন্দ্র জাদেজা। এরপর অভিষিক্ত হাসিব হামিদ(৩১) এবং বেন ডাকেটকে(১৩) ফেরান রবিচন্দ্রন অশ্বিন। তবে টিম ইন্ডিয়ার পরিকল্পনা পুরোপুরি সফল হতে দেয়নি ইংলিশ ব্যাটসম্যানরা।

১০২ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে ইংল্যান্ডের তখন মহাবিপদ। এমতাবস্থায় ক্রিজে এসে হাল ধরেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান জো রুট এবং মঈন আলী। দুজনে মিল ১৭৯ রানের জুটি গড়েন। চাপের মুখে ব্যাট করে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকান রুট।

১২৪ রান করে রুট উমেষ যাদবের বলে কট অ্যান্ড বোল্ড হওয়ার পর ভাঙ্গে এই জুটি। শতরান করার পথে রুট ১১টি চার এবং ১টি ছক্কা হাঁকান। বলার অপেক্ষা রাখে না যে, এই জুটিটাই ইংলিশদের বড় বিপর্যয় থেকে বাঁচায়।

রুট আউট হওয়ার পর ধীরে ধীরে তিন অংকের দিকে এগিয়ে যেতে থাকেন অলরাউন্ডার মঈন আলী। তার সঙ্গী হন ‘মাথা গরম’ ক্রিকেটার বলে সুপরিচিত বেন স্টোকস। দারুণ ব্যাটিং করতে থাকা মঈন আলী রুটের চাই্তে একটু ঠান্ডা মেজাজেই ব্যাট চালান।

চার মারেন মোটে ৯টি। বল উড়িয়ে সীমানাছাড়া করেননি একবারও। তবে দিনশেষে ১৯২ বল খেলে ৯৯ রানেই অপরাজিত থাকেন তিনি। এই দুজনের ব্যাটিং দাপটে প্রথম দিন শেষে ইংল্যান্ডের রান দাঁড়ায় ৪ উইকেটে ৩১১। বাংলাদেশের কাছে স্পিন খেলা ভালই শিখেছে ইংল্যান্ড। -কালেরকন্ঠ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)