JanaBD.ComLoginSign Up

এবার অস্ট্রেলিয়ানদের সিরিজ হারাতে নামছে প্রোটিয়ারা

ক্রিকেট দুনিয়া 11th Nov 2016 at 9:40pm 334
এবার অস্ট্রেলিয়ানদের সিরিজ হারাতে নামছে প্রোটিয়ারা

পার্থের ওয়াকায় দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্টটা দাপটের সাথে জিতে নেওয়া অবাক করা কিছু ছিল না। ওখানে তার আগের তিন ম্যাচেই স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ছিল তারা। ২০০৫-০৬ এর পর দেশটিতে সিরিজই হারেনি প্রোটিয়ারা। কিন্তু হোবার্টের বেলেরিভ ওভাল তাদের জন্য একেবারে অপিরিচত। এই প্রথম সেখানে টেস্ট খেলতে নামছে। আর গত এক যুগের মধ্যে এই প্রথম তারা টেস্ট খেলতে নামছে এবি ডি ভিলিয়ার্স ও ডেল স্টেইনকে ছাড়া। বাংলাদেশ সময় শনিবার সকাল ৫টা ৩০ মিনিটে শুরু দ্বিতীয় টেস্টটি।

সেই ২০০৪ সালের ডিসেম্বরের কথা। পোর্ট এলিজাবেথে ইংল্যান্ডের বিপক্ষে এক সাথে অভিষেক হয়েছিল পরে কিংবদন্তি হয়ে ওঠা ডি ভিলিয়ার্স ও স্টেইনের। এরপর থেকে এই দুজনের একজন সবসময় তাদের টেস্ট একাদশে থেকেছেন। কিন্তু নিয়মিত অধিনায়ক ডি ভিলিয়ার্স প্রথম টেস্টেও ছিলেন না। ওই টেস্টে কাঁধ ভেঙে যাওয়া স্টেইন এই সিরিজেও আর খেলতে পারছেন না।

অবশ্য অভিজ্ঞরা, পার্থের জয়ে তরুণদের পারফরম্যান্সই ছিল সেরা। স্টেইনের অভাব বুঝতে না দিয়ে ফাস্ট বোলার কাগিসো রাবাদা ম্যান অব দ্য ম্যাচ। ব্যাটসম্যান টেম্বা বাভুমা ব্যাট হাতে বীরত্ব দেখিয়েছেন। কুইন্টন ডি কক হাল ধরেছিলেন দলের। অভিষেকে কেশব মহারাজ ৪ উইকেট নিলেন। কিছু রানও করলেন।

অস্ট্রেলিয়ার ব্যাপার কি? মিচেল স্টার্ক ও জস হ্যাজলউড প্রথম দিনে ভালো বল করেছিলেন। দুই ইনিংসেই ভালো টাচে লেগেছে ওপেনার ডেভিড ওয়ার্নারকে। উসমান খাজা ৯৭ রান করেছেন। দ্বিতীয় ইনিংসে পিটার নেভিল ভালো করেছেন। কিন্তু ম্যাচের শেষ অস্ট্রেলিয়া দল আসলে ওয়াকার উইকেটের মতোই টুকরো টুকরো হয়ে গেছে। বাকিদের কারণে দলের ভারসাম্য নষ্ট হয়েছে। টানা চতুর্থ টেস্টে হেরেছে তারা। এই টেস্ট হারলেই এক ম্যাচ বাকি থাকতেই দেশের মাটিতে আবার দক্ষিণ আফ্রিকার কাছে সিরিজ হার নিশ্চিত। স্টিভেন স্মিথের ঘুরে দাঁড়ানো ছাড়া কোনো উপায় নেই আর।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)