JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

অস্ট্রেলিয়াকে যে সব লজ্জার রেকর্ড উপহার দিল দক্ষিণ আফ্রিকা

ক্রিকেট দুনিয়া 12th Nov 2016 at 3:50pm 560
অস্ট্রেলিয়াকে যে সব লজ্জার রেকর্ড উপহার দিল দক্ষিণ আফ্রিকা

হোবার্টে শনিবার প্রথম ইনিংসে মাত্র ৮৫ রানে অল আউট হয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। পার্থে প্রথম টেস্ট সহজে জেতা দক্ষিণ আফ্রিকা এবার প্রতিপক্ষকে আরো বেশি লজ্জা দিল। ওই এক ইনিংসে হয়ে গেছে অনেক লজ্জার রেকর্ড। যেটি ভাবতেই লজ্জায় লাল হচ্ছে স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়া দল।

৮৫। গেল ৩২ বছরে এই প্রথম দেশের মাটিতে এত কম রানে অল আউট হলো অস্ট্রেলিয়া। ১৯৮৪ সালের কথা। সেবার পার্থে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৭৬ রানে অল আউট হয়েছিল তারা। দেশের মাটিতে ইতিহাসে ৮৫ এর নিচে দশবার অল আউট হয়েছে অস্ট্রেলিয়া।

১৯৭। এই সংখ্যার বল করেই অস্ট্রেলিয়ার ইনিংস গুটিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। ১৯৩৬ সাল থেকে হিসেব করলে দেশের মাটিতে বলের হিসেবে এটি অস্ট্রেলিয়ার সবচেয়ে কম আয়ুর ইনিংস। সর্বনিম্নটি ১৯৮৪ সালে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

১১। ১৯৫০ সাল থেকে এ পর্যন্ত ২০০ বলের নিচে ১১তম বারের মতো অল আউট হলো অস্ট্রেলিয়া। এর মধ্যে মাত্র দুটি দেশের মাটিতে। ৬টি ইংল্যান্ডে।

১৭। অস্ট্রেলিয়া এদিন ৫ উইকেট হারায় ১৭ রানে। এত অল্প রানে টেস্টের কোনো ইনিংসের অর্ধেক উইকেট অস্ট্রেলিয়া আগে হারায়নি। আগের সর্বনিম্ন ছিল ২১। ২০১৫ সালে। ট্রেন্ট ব্রিজে ইংল্যান্ডের বিপক্ষে।

১৯৭৮। ওই বছর শেষবার নিজের দেশে সেরা সাতের ৬ ব্যাটসম্যানকে এক অংকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। ওটা ব্রিসবেনে ইংল্যান্ডের বিপক্ষে।

৪৩ রানে ৬ উইকেট ছিল অস্ট্রেলিয়ার প্রথম সেশন শেষের স্কোর। ২০১০ সালে বক্সিং ডে টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম সেশনে ৪ উইকেটে ৫৮ ছিল তাদের। ওই ঘটনার পর আজকেরটি সবচেয়ে বাজে।

সূত্রঃ কালেরকন্ঠ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)