JanaBD.ComLoginSign Up

পাঁচটি ঘরোয়া উপায়ে শীতের যত্ন

রূপচর্চা/বিউটি-টিপস 13th Nov 2016 at 4:50pm 220
পাঁচটি ঘরোয়া উপায়ে শীতের যত্ন

শীতের এই সময় আমাদের ত্বক ও ঠোঁট খুব দ্রুত রুক্ষ ও খসখসে হয়ে পড়ে। তাই আপনি ঘরে থাকুন বা বাইরে যান, প্রতিদিন কিছু সময় বের করে ত্বকের যত্ন নিতে হবে। আজকে থাকছে কীভাবে এই ঠান্ডা মৌসুমে ঘরোয়া উপাদান দিয়ে সহজেই ত্বকের যত্ন নিতে পারেন, এমন পাঁচটি উপায় এবং এ বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে। চলুন, ঝটপট জেনে নেওয়া যাক।

১. ক্লিনজার ব্যবহার
মুখের জন্য নিয়মিত ক্লিনজার ব্যবহার করা সব ঋতুতেই প্রয়োজনীয়। এই শীতে দিনে দু-তিনবার ক্লিনজার ব্যবহার করে মুখ পরিষ্কার করে নিন। এ ক্ষেত্রে ঠান্ডা দুধে কটন বল ভিজিয়ে মুখ ধুয়ে অতিরিক্ত শুষ্কতা দূর করতে পারেন।

২. স্ক্রাব ব্যবহার
শীতকালে খুব বেশি স্ক্রাব ব্যবহার করা উচিত নয়। তাই রুটিন করে সপ্তাহে দুবার মৃদু স্ক্রাব ব্যবহার করতে পারেন। ঘরোয়াভাবে স্ক্রাব তৈরি করতে লাগবে পাকা কলা (থেঁতলানো) দুই টেবিল চামচ, আপেল (থেঁতলানো) দুই টেবিল চামচ ও মধু এক টেবিল চামচ। সব উপাদান একসঙ্গে মিশিয়ে পুরো মুখে দুই মিনিট ম্যাসাজ করে নিন। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।

৩. টোনার ব্যবহার
শীতে নিয়মিত টোনার ব্যবহার খুবই জরুরি। ত্বককে অসময়ে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করতে এবং টানটান রাখতে টোনার ব্যবহার করবেন।

৪. ময়েশ্চারাইজার ব্যবহার
সব ধরনের ত্বকের জন্যই ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। প্রতি রাতে ঘুমানোর আগে ত্বকে হালকা উষ্ণ আমন্ড অয়েল কিংবা ভার্জিন অলিভ অয়েল ম্যাসাজ করুন। এ ছাড়া আপনার সাধারণ কোল্ড ক্রিম বা লোশনে এই তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন।

৫. ফেসপ্যাক ব্যবহার
ত্বকের কোমলতা ও লাবণ্য ধরে রাখতে ‘বাটার মিল্ক প্যাক’ ব্যবহার করতে পারেন। মালাই বা ফ্রেশ বাটার মিল্কের সঙ্গে এক চিমটি হলুদ গুঁড়া মিশিয়ে মুখে লাগান। ১০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

এ ছাড়া অ্যাভাকাডোতে আছে বিভিন্ন ময়েশ্চারাইজিং উপাদান, যা ত্বকের জন্য খুবই উপকারী। পাকা অ্যাভাকাডো থেঁতলে মুখে লাগান এবং ১০-১৫ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে মুখে ধুয়ে নিন। এটি ত্বককে প্রাকৃতিকভাবে ময়েশ্চারাইজ করতে সাহায্য করবে।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)