JanaBD.ComLoginSign Up

শাক, মিষ্টি আলু ও মসুর ডালের কারি

রেসিপি টিপস 14th Nov 2016 at 6:43pm 192
শাক, মিষ্টি আলু ও মসুর ডালের কারি

যাঁরা সবজি পছন্দ করেন তাঁদের জন্য এই রেসিপি খুবই মজাদার ও স্বাস্থ্যকর। দুপুরের খাবারে সাদা ভাতের সাথে শাক, মিষ্টি আলু ও মসুর ডালের এই কারি আপনার প্রতিদিনের স্বাদে পরিবর্তন নিয়ে আসবে। এতে ফ্যাট ও ক্যালোরির পরিমাণ খুবই কম কিন্তু আছে প্রচুর পরিমাণে আয়রন।

• চলুন জেনে নেই কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন এই কারি.....

উপকরণ
তিলের তেল এক টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি একটি, রসুনের কোয়া একটি, আদা একটি (ছোট আকারের), লাল মরিচ কুঁচি একটি, হলুদ গুঁড়ো দেড় চা চামচ, জিরা গুঁড়ো দেড় চা চামচ, মিষ্টি আলু দুটি (৪০০ গ্রাম), মুসুর ডাল ২৫০ গ্রাম, ভেজিটেবল স্টক ৬০০ মিলি, শাক ৮০ গ্রাম, স্প্রিং অনিয়ন (এক ধরনের সবুজ পেঁয়াজ) চারটি (সাজানোর জন্য), থাই পাতা কুঁচি আধা চামচ (সাজানোর জন্য) এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি
প্রথমে একটি চওড়া পাত্রে তেল গরম করুন। এতে পেঁয়াজ দিয়ে হালকা আঁচে ১০ মিনিট ভাঁজতে থাকুন। আদা, রসুন ও মরিচ কুঁচি দিয়ে আরো এক মিনিট রান্না করে বাকি মসলা দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে তাতে মিষ্টি আলুর টুকরো দিয়ে ভালো করে নাড়িয়ে মসলা মাখিয়ে নিন। লবণ, মসুর ডাল এবং ভেজিটেবল স্টক দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করুন। ডাল ও আলু সেদ্ধ হয়ে এলে শাক দিয়ে ঢেকে দিন। রান্না হয়ে এলে স্প্রিং অনিয়ন ও থাই পাতা দিয়ে নামিয়ে নিন। গরম গরম সাদা ভাতের সাথে দুপুরে খাবার টেবিলে পরিবেশন করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)