JanaBD.ComLoginSign Up

বিশ্ব র‌্যাংকিংয়ে পতনের মুখে অস্ট্রেলিয়া

ক্রিকেট দুনিয়া 15th Nov 2016 at 6:44pm 604
বিশ্ব র‌্যাংকিংয়ে পতনের মুখে অস্ট্রেলিয়া

বিশ্ব টেস্ট র‌্যাংকিংয়ে সে দিনও ছিল তারা এক নম্বরে। স্টিভেন স্মিথের হাত ছিল টেস্টের রাজদণ্ড। কিন্তু টানা ৫ টেস্টে হার বিশ্ব র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়াকে ভয়াবহ পতনের মুখে এনে দাঁড় করিয়েছে। এখন ৩ নম্বরে তারা। দক্ষিণ আফ্রিকার কাছে অ্যাডিলেডে তৃতীয় টেস্টও হারলে চলে যেতে পারে ৫ নম্বরে।

পার্থের প্রথম টেস্টে বড় হার। হোবার্টে মঙ্গলবার তো আরো লজ্জা। ইনিংস ব্যবধানে হার। ৩২ রানে শেষ ৮ উইকেট হারিয়ে। প্রথম ইনিংসে ছিল ৮৫ রানে অল আউট হওয়ার শরম। ১ ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে প্রোটিয়ারা। অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করার টার্গেট এখন তাদের।

এই পরিস্থিতিতে ২০১৩ সালের পর প্রথমবারের মতো বিশ্ব র‌্যাংকিংয়ের ৪ এর বাইরে ছিটকে পড়ার হুমকিতে অস্ট্রেলিয়া। ২৪ নভেম্বর শুরু শেষ টেস্টটি দিবারাত্রির। তিন টেস্টের সিরিজ শেষ হলে অস্ট্রেলিয়াকে তাদের ৩ নম্বর জায়গা ছেড়ে দিতে হবে ইংল্যান্ডকে। আর গোলাপি বলের টেস্ট হারলেও স্মিথের দল চলে যাবে ৫ নম্বরে।

২০১৩ সালে ভারতে ৪-০ তে সিরিজ হেরেছিল অস্ট্রেলিয়া। সেবার শেষবার তারা র‌্যাংকিংয়ে ৪ এর বাইরে ছিটকে পড়েছিল। তবে ২০১৪ সালের মার্চে তারা ১ নম্বরে ফিরে আসে। ২০১৩-১৪ অ্যাশেজের পর দক্ষিণ আফ্রিকাকে অ্যাওয়ে সিরিজে হারিয়ে সেবার ফিরেছিল তারা। এই বছরের ফেব্রুয়ারিতেই অধিনায়ক হিসেবে প্রথমবারের মতো আইসিসির শ্রেষ্ঠত্বের দণ্ড হাতে পান স্মিথ। কিন্তু আগস্টে শ্রীলঙ্কার কাছে শ্রীলঙ্কায় ৩-০ তে হোয়াইটওয়াশ হওয়ার পর ভারত ও পাকিস্তান তাদের ওপরে চলে যায়।

তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)