JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

ভালবাসার সম্পর্কের পরিণতি ছেলেটিও চায় কি? বুঝে নিন ৫টি উপায়ে

লাইফ স্টাইল 15th Nov 2016 at 7:02pm 985
ভালবাসার সম্পর্কের পরিণতি ছেলেটিও চায় কি? বুঝে নিন ৫টি উপায়ে

ভালবাসার সম্পর্ক সবসময়ই একটি পরিণতির দাবী রাখে। আপনি কখনোই চান না প্রেমের সম্পর্কটি আজীবন 'প্রেম' নামেই সম্বোধিত হোক। সম্পর্কে আরও দায়িত্বশীল করতে, পরিণত করতে আমরা তাকে রূপ দিতে চাই একটি পরিবারে। যুক্ত করতে চাই আমাদের দুজনের পরিবারকেও।

কিন্তু আপনি যাকে ভালবাসেন তিনি কি এতটাই আন্তরিক সম্পর্কের ব্যাপারে? তিনি হয়ত আপনাকে ভালবাসেন কিন্তু পরিবার, বিয়ে এসবে বিশ্বাস করেন না। অথবা তিনি সম্পর্কটাকে শুধু একটা ভাল সময় কাটানো হিসেবে দেখছেন। এমনটা হতেই পারে। কিন্তু আপনি যদি সম্পর্কের প্রবাহে একসময় বিয়ে এবং সন্তানসন্ততিতে বিশ্বাস করেন তাহলে আপনার সঙ্গীটিরও এ ব্যাপারে সহমত হওয়া প্রয়োজন। নাহলে এই সম্পর্ককে টানার কোন মানে নেই। কী করে বুঝবেন তার মনে কী আছে? খেয়াল করুন এই বিষয়গুলো....

স্বল্পমেয়াদী পরিকল্পনা
আপনার ভালবাসার মানুষটি যখনই কোন পরিকল্পনা করেন তখন তার মেয়াদ হয় খুবই কম সময়। অর্থাৎ, তিনি কোন সিদ্ধান্তই সারা জীবনের কথা চিন্তা করে নেন না। তার মনে হয়, যখন সময় আসবে দেখা যাবে। তিনি সঞ্চয় করেন না, ভবিষ্যতের কথা ভাবেন না। তিনি সবসময় বর্তমানে থাকেন। এই সময়টা পেরিয়ে গেলে কী হবে, পরবর্তী সময়টা কিভাবে গোছানো যায় এইসবই তার কাছে অনর্থক মনে হয়। এমন একজন মানুষেরর কাছে সম্পর্কের মেয়াদও স্বল্প হবে এটাই স্বাভাবিক।

তার পরিকল্পনার কতটা জুড়ে আছেন আপনি
তিনি যে পরিকল্পনাই করুন না কেন সেখানে কি আপনিও একটি অংশ হিসেবে আছেন? ধরুন, তিনি দেশের বাইরে যাবেন পড়াশোনা করতে। সেই সময়টা আপনি কী করবেন অথবা তিনি ফিরে আসার পর কী হবে এসব বিষয়ে তার বক্তয় খেয়াল করুন। তিনি যদি সারাজীবনের জন্য আপনার হাত ধরে রাখতে চান তাহলে তার প্রতিটি পরিকল্পনায় তিনি আপনাকে অংশ হিসেবে রাখবেন। আপনাকে নিয়ে ভাববেন।

সামাজিক পরিচিতি
সম্পর্কের সামাজিক পরিচিতি একটা সামাজিক দায়বদ্ধতাও তৈরি করে। আপনার সঙ্গী সেই দায়বদ্ধতা গ্রহণ করতে ইচ্ছুক তো? অনেকেই আছেন প্রেমের সম্পর্কের কথা লুকিয়ে রাখতে চান। বন্ধুবান্ধব, পরিবারের কারো কাছে সম্পর্কের সত্যতা স্বীকার করেন না। এটা দায়িত্ব এড়ানোর লক্ষণ। তিনি আপনার সাথে সম্পর্কের পরিণতিতে যেতে চান না, তাই কাউকে আপনার সাথে জীবনসঙ্গী হিসেবেও পরিচিত করতে দ্বিধাবোধ করেন।

কখনোই প্রতিশ্রুতি না দেওয়া
ভবিষ্যতে এই সম্পর্কের পরিণতি কী হবে এ জাতীয় প্রশ্ন করলেই তিনি এড়িয়ে যাচ্ছেন কী? আপনার সঙ্গী যদি দীর্ঘমেয়াদী সম্পর্কে বিশ্বাস না করেন বা আপনার সাথে সেরকম সম্পর্ক তৈরিতে আগ্রহী না হন তাহলে তিনি কখনোই কোন প্রতিশ্রুতি দেবেন না। খুব সাধারণ প্রতিশ্রুতি যা অনির্দিষ্ট সময় নির্দেশ করে তাই তিনি এড়িয়ে যাবেন। হতে পারে সেটা একসাথে কোথাও বেড়াতে যাওয়ার ইচ্ছা। যেমন আপনি বললেন, একদিন আমরা একসাথে প্যারিসের রাস্তায় হেটে বেড়াব, আইফেল টাওয়ারের সামনে ঘুরে বেড়াব। সেক্ষেত্রেও তিনি ইতস্তত বোধ করবেন। কারণ আপনাকে সাথে তিনি এমন কোন স্বপ্ন দেখেন না।

যৌথতার অভাব
কোনকাজই তিনি একসাথে করবেন বলে ভাবেন না। নিজের জীবনের পরিকল্পনা করলেও সেই স্বপ্নে তিনি শুধু নিজেকে দেখতে পান। আবার আপনার জন্য কোন পরিকল্পনা করলেও সেখানে তিনি শুধু আপনাকেই দেখতে পান। কোথাও ঘুরতে যাওয়া, সিনেমা দেখা কোনকিছুতেই তিনি নিজেকে আপনার সাথে যুক্ত করেন না। একা একা ঘুরে আসেন বা সিনেমা দেখে আসেন। তার আচরণে কোথাও 'আমরা' জাতীয় মনোভাব প্রকাশ পায় না। তিনি সর্বদাই 'আমি' বোধ ধারণ করেন। এই মানুষটি অবশ্যই আজীবনের আপনার সাথে প্রতিজ্ঞাবদ্ধ হবেন না।


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)