JanaBD.ComLoginSign Up

গরম পানি কি ত্বকের জন্য ক্ষতিকর?

রূপচর্চা/বিউটি-টিপস 16th Nov 2016 at 6:38pm 311
গরম পানি কি ত্বকের জন্য ক্ষতিকর?

গরম পানিতে গোসল করলে সারা দিনের ক্লান্ত ভাব দূর হয় সহজেই। ঘুমটাও ভালো হয়। তবে গরম পানি দিয়ে গোসল করলে কিন্তু কিছু ক্ষতিও আছে। বোল্ডস্কাই ওয়েবসাইটে এ ক্ষতির কিছু কারণ জানানো হয়েছে।

গরম পানি দিয়ে গোসল করলে পেশি শিথিল হয় এবং চিন্তা দূর হয় বটে; কিন্তু সেইসঙ্গে এই পানি ত্বককে শুষ্ক, রুক্ষ ও নিস্তেজ করে ফেলে। যখন আপনি অতিরিক্ত গরম পানি ব্যবহার করবেন, তখন ত্বক পুড়ে যেতে পারে, র‍্যাশ হতে পারে, এমনকি শুষ্কতার কারণে চামড়া উঠে যেতে পারে! এ ছাড়া ত্বকের প্রাকৃতিক তেল নিঃসরণ বন্ধ হওয়ার কারণও গরম পানি। অথচ এই তেল ত্বক রুক্ষ হতে দেয় না, সংক্রমণ থেকে ত্বককে রক্ষা করে এবং ত্বক ফাটতে দেয় না। তাই ত্বক সংরক্ষণের এই তেল না থাকা ত্বকের জন্য সত্যিই ক্ষতিকর। আর ত্বকের প্রোটিন ও ফ্যাটের জন্যও গরম পানি ক্ষতিকর। তবে কীভাবে গোসল করলে এ মৌসুমে ত্বকের ক্ষতি হবে না, সে পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

১. ঠান্ডা পানি সব সময়ই ত্বকের জন্য উপকারী। তবে শীতের সময় ঠান্ডা পানি দিয়ে গোসল করা তো বেশ কঠিন। তাই কুসুম গরম পানি ব্যবহার করুন। এই পানি কোনোরকম ত্বকের ক্ষতি ছাড়াই আপনাকে চাঙ্গা করতে সাহায্য করবে।

২. আপনি হয়তো দিনে ২০ মিনিট ধরে গোসল করেন। শীতের সময় এত লম্বা সময় নিয়ে গোসল করা যাবে না। সর্বোচ্চ ১০ মিনিট সময় নিন গোসলের জন্য।

৩. সাবানে ক্ষারজাতীয় পদার্থ বেশি থাকে, যা ত্বককে অতিরিক্ত শুষ্ক করে ফেলে। তাই শীতের সময় সাবান যতটা কম পারুন ব্যবহার করুন।

৪. গোসল করার পর যত দ্রুত সম্ভব শরীর শুকানোর আগেই ময়েশ্চারাইজার বা অলিভ অয়েল ব্যবহার করুন। এতে সারা দিন ত্বকে সতেজ থাকবে এবং শুষ্ক হবে না।

৫. গোসলের পানিতে এক টেবিল চামচ মধু অথবা কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে নিতে পারেন। এই উপাদান শীতের সময় ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে।

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)