JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সহজ উপায়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 18th Nov 2016 at 2:38pm 215
রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সহজ উপায়

প্রাকৃতিকভাবে রোগপ্রতিরোধী ক্ষমতা বৃদ্ধি কঠিন কোনো কাজ নয়। তবে ব্যায়াম ও স্বাস্থ্যকর খাবার গ্রহণের পরও যাদের ওজন বেশি তাদের জন্য কিছুটা কঠিন মনে হতে পারে। এখানে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শক্তিশালী রোগপ্রতিরোধী ক্ষমতা গড়ে তোলার কিছু কার্যকর উপায়ের কথা।

১. সঠিক সময়ে পানি খান : সবাই জানেন, বেশি বেশি পানি খাওয়া স্বাস্থ্যকর অভ্যাস। তবে এটি খাওয়ারও সঠিক সময় রয়েছে। সকালে ঘুম থেকে ওঠার পর এক বা দুই গ্লাস হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেয়ে ফেলুন। ভিটামিন সি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। খাওয়ার আগে দুই গ্লাস পানি আপনার ওজন কমাতে সহায়তা করবে।

২. একই জীবনযাপনে লেগে থাকবেন না : বাড়ি বা অফিসে যেখানেই থাকেন না কেন, অনেক সময় ধরে অলস বসে থাকবেন না। কাজের ফাঁকে একটু হাঁটা-চলা করুন। ফোনে কথা বলার সময় একটু হেঁটে নিন।

৩. খাবারে মনোযোগ দিন : ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে খাবারে মন দিতে হবে। পুষ্টিকর ও ফাইবারসমৃদ্ধ খাবারে মন দিতে হবে। যেকোনো পুষ্টিকর খাবার রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

৪. ঘন ঘন অল্প পরিমাণে খান : যদি ওজন কমাতে চান তো খুব ক্ষুধা লাগলে খেতে হবে এমন কোনো কথা নেই। ঘন ঘন খাবেন অল্প পরিমাণে। নির্দিষ্ট সময় পর পর খাওয়া বেশ স্বাস্থ্যকর উপায়। রোগ সহজে দেহে বাসা বাঁধবে না।

৫. মানসিক চাপ সামলে নিন : এই কারণে রোগপ্রতিরোধী ক্ষমতা নষ্ট হতে পারে। তাই যেকোনো ধরনের মানসিক চাপ সামলাতে সচেষ্ট থাকুন। এমন পরিস্থিতি হয়তো কখনোই যাবে না। তাই সামলে নিতে হবে। হাতি, ইয়োগা বা মেডিটেশনের মাধ্যমে সহজেই স্ট্রেস কমিয়ে আনা সম্ভব। নিজের এবং পরিবার ও বন্ধুদের সঙ্গে সুন্দর সময় কাটান।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)