JanaBD.ComLoginSign Up

ওয়ালশ-ওয়াকারের রেকর্ড স্পর্শ করলেন অশ্বিন

ক্রিকেট দুনিয়া 19th Nov 2016 at 5:02pm 497
ওয়ালশ-ওয়াকারের রেকর্ড স্পর্শ করলেন অশ্বিন

মুত্তিয়া মুরালিধরনকে কি ছাড়িয়ে যেতে পারবেন রবিচন্দ্রন অশ্বিন। টেস্টে ইনিংসে সবচেয়ে বেশি ৫ বা তার বেশি উইকেট শিকারের রেকর্ড এই লঙ্কান যাদুকর স্পিনারের। ৬৭ বার! ১৩৩ টেস্টে। চলমান বিশাখাপত্তমে টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছেন অশ্বিন। এ নিয়ে ২২ ইনিংসে ৫ উইকেট শিকারের কীর্তি হলো তার। তাতে ক্যারিবিয়ান কিংবদন্তি কোর্টনি ওয়ালশ, কার্টলি অ্যামব্রোস, ম্যালকম মার্শাল ও পাকিস্তানের ওয়াকার ইউনিসকে ধরে ফেলেছেন অশ্বিন।

মাত্র ৪১ টেস্ট চলছে ৩০ বছরের অফ স্পিনার অশ্বিনের। সামনে পথ পড়ে অনেকটা। ২০১৬ তে ৬ বার ৫ উইকেট নিয়েছেন ইনিংসে। এই ক্যালেন্ডার বছরে ৫০ উইকেটেও পেরিয়েছেন। গত বছর নিয়েছিলেন ৬২ উইকেট।

বর্তমান বিশ্বের সেরা বোলার বললেও ভুল হয় না। বিশ্ব র‌্যাংকিংয়ে ১ নম্বরই তিনি। অশ্বিনের পারফরম্যান্সই তার হয়ে কথা বলছে। সেই সাথে পরিসংখ্যান খুব সমর্থন দিচ্ছে এই কথায়। গেল ২০ ইনিংসে কতোবার ৫ উইকেট শিকার করেছেন অশ্বিন জানেন কি তা? ৯ বার!

এবার অশ্বিনের ৫ উইকেট ৬৭ রানে। টেস্টে ইতিহাসে তার চেয়ে বেশিবার ৫ উইকেট শিকারের রেকর্ডের নামের তালিকাটা খুব দীর্ঘ নয় কিন্তু। আর ১৪ জন আছেন অশ্বিনের সামনে। মুরালি সবার ওপরে। তার সাথে ২০১১ সালে টেস্ট শুরু করা অশ্বিনের ব্যবধান অনেক। কিন্তু দ্বিতীয় থেকে তার কাছাকাছিদের সাথে তা নয়। দ্বিতীয় স্থানে শেন ওয়ার্ন। তার শিকার ৩৭ বার ৫ উইকেট। ৩০ এর ওপর আছেন আর দুজন মাত্র। একসময় সেরার রেকর্ডের মালিক থাকা নিউজিল্যান্ডের স্যার রিচার্ড হ্যাডলি (৩৬ বার) ও অশ্বিনের স্বদেশী এবং তার বর্তমান কোচ অনিল কুম্বলে।

অশ্বিনের আগে আছেন ৩ ভারতীয়। তবে কুম্বলের পর থেকে ধারাবাহিক ভাবে বলতে গেলে বিশ্বের তালিকাটা এমন : গ্লেন ম্যাকগ্রা (২৯ বার), রঙ্গনা হেরাথ (২৮ বার), ইয়ান বোথাম (২৭ বার), ডেল স্টেইন (২৬ বার), ওয়াসিম আকরাম (২৫ বার), হরভজন সিং (২৫ বার), সিডনি বার্নস (২৪ বার), ডেনিস লিলি, ইমরান খান ও কপিল দেব (২৩ বার)। সুতরাং, যেভাবে পারফর্ম করে যাচ্ছেন অশ্বিন তাতে শিগগিরই যে আরো অনেককে ছাড়িয়ে যাবেন তা অনুমান করাই যায়।

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)