JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

সৌদির নতুন ‘ভিসা ফি’ নির্ধারণ!

আন্তর্জাতিক 20th Nov 2016 at 9:18am 276
সৌদির নতুন ‘ভিসা ফি’ নির্ধারণ!

সৌদি আরবে এক বছরের ভিসা ফি ৫ হাজার রিয়েল এবং দুই বছরের ফি ৮ হাজার রিয়েল নির্ধারণ করা হয়েছে। যা বাংলাদেশী মুদ্রায় (১ রিয়েল=২০.৭৮ টাকা) যথাক্রমে এক লাখ ৩ হাজার ৯০০ টাকা এবং এক লাখ ৬৬ হাজার ২৪০ টাকা। বৃহস্পতিবার দেশটির সর্বোচ্চ কাউন্সিলে এই নতুন ভিসা ফি অনুমোদন করা হয়।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা এখন থেকে সর্বোচ্চ দুই বছরের জন্য মাল্টিপল এন্ট্রি ভিসা পাবেন। এতে ব্যবসায়ীরা প্রয়োজনমতো বারবার সৌদি আরবে আসা-যাওয়া করতে পারবেন। এর আগে দেশটিতে মাল্টিপল ভিসার মেয়াদ ছিল এক বছর।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ভিসা কনসালটেন্ট বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, নতুন ফি অনুযায়ী এক বছর বা দুই বছরের ভিসার জন্য যথাক্রমে পাঁচ হাজার ও আট হাজার রিয়েল দিতে হবে। তবে একবার সৌদি আরবে প্রবেশের জন্য দুই হাজার রিয়াল দিতে হবে বলে জানান ওই কর্মকর্তা।

এদিকে নতুন ফি নির্ধারণের আগে কূটনৈতিক ও অন্যান্য সূত্রগুলো এএফপিকে জানিয়েছিলেন, বাড়তি ফি সৌদি আরবের তেল-নির্ভর অর্থনীতিতে রূপান্তরে প্রয়োজনীয় বৈদেশিক বিনিয়োগকে বাধাগ্রস্ত করার ঝুঁকিতে ফেলবে।

এ উদ্বেগের জবাবে বাণিজ্যমন্ত্রী মাজিদ আল কাসাবির বরাতে তার মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, ‘মন্ত্রী নিশ্চিত করেছেন যে, প্রবেশ ভিসার ফি সৌদি আরবে বিদেশী বিনিয়োগ আনার ক্ষেত্রে প্রভাব ফেলবে না। বরং বেশি বিনিয়োগের মাধ্যমে মানসম্পন্ন বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে চাইছে সৌদি আরব।’

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)